সাকিবের মতো ঘটনায় এর আগে নিষিদ্ধ যারা

ঢাকা, বুধবার   ০২ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৮ ১৪২৭,   ১৫ রবিউস সানি ১৪৪২

সাকিবের মতো ঘটনায় এর আগে নিষিদ্ধ যারা

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৪২ ২৮ অক্টোবর ২০২০   আপডেট: ১৯:৪৬ ২৮ অক্টোবর ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

জুয়াড়ির প্রস্তাব গোপনের দায়ে গত বছরের ২৯ অক্টোবর সবধরণের ক্রিকেট থেকে এক বছরের জন্য নিষিদ্ধ হন সাকিব আল হাসান। আজ শেষ হচ্ছে সেই নিষেধাজ্ঞার মেয়াদ। আগামীকাল থেকেই ফের বাইশ গজে ফিরতে পারবেন টাইগার অলরাউন্ডার। তবে জুয়াড়ির প্রস্তাব গোপনের দায়ে সাকিবই নিষিদ্ধ হওয়া প্রথম ক্রিকেটার নন। এর আগে অনেক নামকরা ক্রিকেটারই এই অপরাধে সাজা ভোগ করেছেন। 

একনজরে দেখে নেয়া যাক সাকিব ছাড়াও আর কারা জুয়াড়ির প্রস্তাব গোপন করে নিষিদ্ধ ছিলেন: 

সিদ্ধার্থ ত্রিবেদী (ভারত, রাজস্থান রয়্যালস)

ম্যাচ গড়াপেটার সঙ্গে ত্রিবেদীর সরাসরি কোনো যোগাযোগ ছিল না। কিন্তু জুয়ারিদের প্রস্তাব পেয়েও রিপোর্ট করেননি তিনি। তাই ২০১৩ সালে এক বছরের জন্য নিষিদ্ধ হন এই খেলোয়াড়।

লু ভিনসেন্ট (নিউজিল্যান্ড)

নিউজিল্যান্ডের ক্রিকেটার লু ভিনসেন্ট ২০১৪ সালে ৩ বছরের নিষেধাজ্ঞা পান। বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) তার সঙ্গে যোগাযোগ করেছিল জুয়ারিরা। কিন্তু ভিনসেন্ট কর্তৃপক্ষের কাছে রিপোর্ট করেননি। এজন্য প্রথমে তিন বছরের নির্বাসন দেয়া হয়। পরে ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগে সারা জীবনের জন্য নির্বাসিত হন তিনি।

কৌশল লোকুয়ারাচ্চি (শ্রীলংকা)

২০১৪ সালে দেড় বছরের জন্য নিষিদ্ধ হন শ্রীলংকান অফস্পিনার কৌশল লোকুয়ারাচ্চি। লু ভিনসেন্টের মতোই বিপিএল ম্যাচ গড়াপেটার প্রস্তাব পেয়ে রিপোর্ট করেননি তিনি। 

ইরফান আহমেদ (হংকং)

২০১২ থেকে ২০১৪ সালের মধ্যে তার কাছে কয়েকবার ম্যাচ গড়াপেটার প্রস্তাব আসে। কিন্তু কখনোই এ ব্যাপারে পুরোপুরি রিপোর্ট করেননি তিনি। প্রতিবারই কিছু তথ্য গোপন রেখেছিলেন। এসব প্রমাণিত হওয়ায় তাকে ২০১৬ সালে ২ বছর ৬ মাস নিষিদ্ধ করা হয়।

থামি সোলেকিলে (সাউথ আফ্রিকা)

২০১৬ সালে দক্ষিণ আফ্রিকার ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট র‍্যাম স্ল্যামে গড়াপেটার চেষ্টা এবং জুয়ারিদের প্রস্তাব রিপোর্ট না করায় ১২ বছরের জন্য নির্বাসিত হন থামি সোলেকিলে।

সনাৎ জয়াসুরিয়া (শ্রীলংকা)

২০১৯  সালে ম্যাচ গড়াপেটা সংক্রান্ত তদন্তে সহযোগিতা না করা, তথ্য গোপন করা এবং তদন্তে বাধা দেয়ার দায়ে শ্রীলংকার মাতারা হারিকেনখ্যাত সনাৎ জয়াসুরিয়াকে দু’বছরের জন্য নিষিদ্ধ করে আইসিসি।

ডেইলি বাংলাদেশ/এএল