পরিত্যক্ত মাটির ঘরে মিলল শত শত রূপার টাকা

ঢাকা, সোমবার   ৩০ মার্চ ২০২০,   চৈত্র ১৬ ১৪২৬,   ০৫ শা'বান ১৪৪১

Akash

পরিত্যক্ত মাটির ঘরে মিলল শত শত রূপার টাকা

কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:২০ ২৫ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ২০:৫৭ ২৫ ফেব্রুয়ারি ২০২০

মাটির নিচে পাওয়া শত শত রৌপ্যমুদ্রা

মাটির নিচে পাওয়া শত শত রৌপ্যমুদ্রা

ঝিনাইদহের কালীগঞ্জে একটি পরিত্যক্ত ঘরের মাটি খুঁড়ে পাওয়া গেছে দুইশ বছর আগের রূপার টাকা। এসব টাকায় রয়েছে ব্রিটেনের রাজা ও রানি ভিক্টোরিয়ার ছবি।

সোমবার দুপুরে ওই উপজেলার জামাল ইউপির গোপালপুরের দে পাড়ায় এ ঘটনা ঘটে। টাকাগুলো উদ্ধারের পর পুরো এলাকায় তোলপাড় সৃষ্টি হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, গোপালপুরের কৃষক সুনিল দের বাড়িতে রয়েছে চার পুরুষ আগের একটি পুরাতন মাটির ঘর। ওই ঘরের মাটি কেটে নেয়া হচ্ছিল পানের বরজে। সোমবার মাটি কাটার সময় ট্রলির চাকার সঙ্গে বেরিয়ে আসে শত শত রৌপ্যমুদ্রা। এসব মুদ্রায় রয়েছে ব্রিটেনের রানি ভিক্টোরিয়া ও রাজা সপ্তম অ্যাডওয়ার্ডের ছবি।

রৌপ্যমুদ্রায় রয়েছে রাজা অ্যাডওয়ার্ড ও রানি ভিক্টোরিয়ার ছবি

সুনিল দে’র ভাই সুদিপ কুমার দে বলে, আমার দাদার বাবা তরুণ দে ওই ঘরটি তৈরি করেন। ঘরের মাটির নিচ থেকে বের হওয়া ২৬টি মুদ্রা আমাদের কাছে ছিল। সোমবার রাতে পুলিশ এসে সেগুলো নিয়ে গেছে। এছাড়া দুই দফা তল্লাশিও চালিয়েছে। আমার ধারণা, এসব মুদ্রা চার পুরুষ আগে আমার দাদার বাবা মাটির নিচে রেখেছিলেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, মুদ্রাগুলো সবই রূপার। পুলিশ কিছু টাকা নিয়ে গেছে। বাকি টাকাগুলো মাটি কাটার শ্রমিকরা লুকিয়ে ফেলেছে।

কালীগঞ্জ থানার ওসি মুহা. মাহফুজুর রহমান মিয়া জানান, খবর পেয়ে ওই বাড়িতে অভিযান চালিয়ে ৪৩টি রৌপ্যমুদ্রা উদ্ধার করা হয়েছে। এরমধ্যে ২২টিতে রানি ভিক্টোরিয়া ও ১৯টিতে রাজা সপ্তম অ্যাডওয়ার্ডের ছবি রয়েছে। মুদ্রাগুলো প্রত্নতত্ত্ব অধিদফতরে হস্তান্তর করা হবে।

কালীগঞ্জের ইউএনও সূবর্ণা রাণী সাহা জানান, বিষয়টি নিয়ে পুরো এলাকায় তোলপাড় সৃষ্টি হয়েছে। পুলিশকে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এআর