দ্রুত ওজন নিয়ন্ত্রণে আনতে দারুণ কার্যকরী শসার স্যুপ

ঢাকা, বুধবার   ১৪ এপ্রিল ২০২১,   বৈশাখ ১ ১৪২৮,   ০১ রমজান ১৪৪২

দ্রুত ওজন নিয়ন্ত্রণে আনতে দারুণ কার্যকরী শসার স্যুপ

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:০৪ ২৬ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৪:০৮ ২৬ ফেব্রুয়ারি ২০২১

দ্রুত ওজন কমাতে খেতে পারেন শসার স্যুপ

দ্রুত ওজন কমাতে খেতে পারেন শসার স্যুপ

শরীরের বাড়তি মেদ ওজন বাড়িয়ে দেয়। যা অনেক জটিল রোগের প্রধান কারণ। অনেকে ওজন কমাতে ডায়েট মেনে চলেন। সেইসঙ্গে শারীরিক কসরত তো রয়েছেই। তারপরও আশানুরূপ ফলাফল পান না অনেকে। যতটা দ্রুত ওজন বেড়ে যায়, তার থেকেও বেশি সময় লাগে ওজন কমতে।

ওজন কমাতে সালাদের ভূমিকা অনেক বেশি। বিশেষ করে ওজন কমাতে শসা খাওয়ার বিকল্প নেই। স্বাদ-গন্ধহীন এ সবজির কদর করেন শুধু স্বাস্থ্য সচেতনরাই। এতে থাকা পুষ্টিগুণ দ্রুত ওজন কমায়। নিয়মিত শসা খাওয়ার ফলে আপনার ক্ষুধা লাগার প্রবণতা অনেকটাই কমে যায়।

তবে অনেকেই কাঁচা শসা চিবিয়ে খেতে পছন্দ করেন না। এজন্য শসার সালাদ, রায়তা হয়তো খান না। এক্ষেত্রে চাইলে আপনি শসার স্যুপও খেতে পারেন। খেতে সুস্বাদু ও স্বাস্থ্যকর পদটি খাবার তালিকায় রাখুন নিয়মিত। দ্রুত ওজন কমাতে দারুন কার্যকরী এই স্যুপ। চলুন তৈরির পদ্ধতিটি জেনে নেয়া যাক- 

এজন্য আপনার লাগবে- ৪টি শসা, এক বাটি দই, দুই-তিন চামচ মৌরি, এক কাপ ঠাণ্ডা পানি,এক চামচ লেবুর রস। প্রথমে সবগুলো শসার খোসা ছাড়িয়ে নিয়ে টুকরো করে ব্লেন্ড করে স্মুদি করুন। এরপর একেক করে সবগুলো উপাদান মিশিয়ে আবারো ব্লেন্ড করে নিন। যদি মিশ্রণটি খুব ঘন হয়ে যায়; তবে আরো কিছুটা পানি মিশিয়ে নিতে পারেন। 

এবার দুইটি ব্রাউন ব্রেড নিয়ে তার দু’পাশ কেটে নিন। তারপর অল্প করে অলিভ অয়েল ব্রাশ করে পাউরুটি টুকরো করে নিয়ে ভেজে নিন। এরপর শসার স্যুপের উপর ছড়িয়ে দিন। পদটি খেতে যেমন সুস্বাদু; তেমনই স্বাস্থ্যকর। প্রতিদিনের ডায়েটে পদটি রাখলে আপনার শরীরের অতিরিক্ত চর্বি কমে যাবে। এছাড়াও গরমে শরীরকে বেশ আরাম দেবে এই স্যুপটি। 

শসায় রয়েছে প্রচুর ডায়েটারি ফাইবার। যা খেলে দীর্ঘক্ষণ পেট ভরা থাকে। কমে যায় চিপস-কোল্ড ড্রিংকসের মতো খাবার খাওয়ার ইচ্ছাও। সেইসঙ্গে শরীরের চর্বি ঝরতে শুরু করে।এ ছাড়াও শসায় রয়েছে প্রোটিন, কার্বোহাইড্রেট, সোডিয়াম, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, ভিটামিন সি, কে এবং অ্যান্টিঅক্সিডেন্ট। এসব উপাদান শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।সকাল বা দুপুরের খাবারে যদি শসার স্যুপটি খান, তবে ওজন তো কমবেই; সঙ্গে আপনার শরীরও থাকবে সুস্থ।

ডেইলি বাংলাদেশ/কেএসকে