এই পদ্ধতিতে প্লাষ্টিকের বোতলেই চাষ করুন পুঁই শাক

ঢাকা, বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০,   কার্তিক ৮ ১৪২৭,   ০৬ রবিউল আউয়াল ১৪৪২

এই পদ্ধতিতে প্লাষ্টিকের বোতলেই চাষ করুন পুঁই শাক

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:০৪ ২০ সেপ্টেম্বর ২০২০  

পুঁই শাক চাষ করুন প্লাস্টিকের বোতলেই

পুঁই শাক চাষ করুন প্লাস্টিকের বোতলেই

শাক-সবজি খাওয়া স্বাস্থ্যের পক্ষে বেশ উপকারী। তবে তা যদি নিজের হাতে চাষ করা যায়, তবে বাজারের কেমিকেল মেশানো শাক-সবজি থেকে বেশি স্বাস্থ্যকর হবে। কিন্তু শহরের স্বল্প জায়গায় এই সুযোগ নেই বললেই চলে।

যদি চান তাহলে বারান্দায় বা ছাদে জায়গা থাকলে প্লাষ্টিকের বোতলেই লাগিয়ে ফেলতে পারেন পুঁই শাক। সামান্য যত্নেই লতানো এই গাছটি বাড়বে তরতরিয়ে। চলুন জেনে নেয়া যাক কীভাবে বারান্দায় কিংবা ছাদে প্লাষ্টিকের বোতলে পুঁই শাক চাষ করবেন-

প্লাষ্টিকের বোতলে পুঁই শাক চাষ পদ্ধতি

প্রথমে পাঁচ লিটার বোতলটি প্রয়োজন মতো কেটে নিতে হবে। বোতলটির নিচে ছিদ্র করে নিতে হবে নিয়মিত পানি নিষ্কাষণের জন্য। এর উপর একটি মাটির চারা বা পাথরের টুকরা দিয়ে দিতে হবে। পুঁই শাকের জন্য যেকোনো মাটি উত্তম, তবে মাটি প্রস্তুতের জন্য বেলে দোআঁশ মাটি ব্যবহার করা ভালো। মাটির সঙ্গে টি এস পি সার ও গোবর সার মিশিয়ে নিতে হবে। পুঁই শাকের বীজ বপণ করার আগে এস্পিরিনযুক্ত পানিতে ২৪ ঘন্টা ভিজিয়ে রাখতে হবে। পুঁই শাকের বীজ লাইন করে অথবা ছিটিয়ে লাগাতে পারেন। তবে লাইন করে লাগালে পরিচর্যা করা সহজ হয়। বীজ বপন করা হয়ে গেলে বীজগুলোর উপরে হালকা করে মাটি দিয়ে ঢেকেদিতে হবে। এবার টব টা যথাস্থানে রেখে দিন এবং পরের দিন বিকেলে হালকা করে পানি ছিটিয়ে দিন। বীজ বপনের ১৫ থেকে ২০ দিন পরই চারাগাছ দেখা যাবে।

আরো পড়ুন: সাত কৌশলে রান্না হবে ঝটপট

পুঁই শাক চাষ পুঁই শাকের যত্নে করণীয়

> চারা গজানোর কিছু দিন পর অতিরিক্ত চারা উঠিয়ে অন্যত্র সরিয়ে ফেলতে হবে। এতে চারাগুলো সঠিক পরিমান পুষ্টি পাবে। যা চারার বৃদ্ধি কে তরান্বিত করবে।

> হালকা করে পানি ছিটিয়ে দিতে হবে যেন চারা গুলো নেতিয়ে না পড়ে।

> মাঝে মাঝে ছাই ছিটিয়ে দিলে আর কোনো ক্ষতির ভয় থাকে না। প্রায়ই নিরানী বা কোদাল দিয়ে আলগা করে দিতে হবে এবং আগাছা পরিষ্কার করে দিতে হবে।

> মাটি শুকিয়ে গেলে পরিমিত পরিমাণে পানি দিতে হবে।

> ফলন বেশী পেতে হলে বাউনি দিতে হবে। চারা ১ ফুট সমপরিমাণ উঁচু হলে আগা কেটে দিতে হয়। এতে গাছ ঝোপালো হয়।

ডেইলি বাংলাদেশ/এএ