সাত কৌশলে রান্না হবে ঝটপট

ঢাকা, বুধবার   ২৮ অক্টোবর ২০২০,   কার্তিক ১৪ ১৪২৭,   ১২ রবিউল আউয়াল ১৪৪২

সাত কৌশলে রান্না হবে ঝটপট

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:২২ ১৬ সেপ্টেম্বর ২০২০  

দ্রুত রান্না করার উপায়

দ্রুত রান্না করার উপায়

প্রতিদিনের রুটিনে রান্না করার জন্য সময় বেশি বরাদ্দ করেন অনেক মানুষ। কারণ খুব যত্নে রান্না করতে পছন্দ করেন যারা, তারা একটু বেশি সময় নিয়েই রান্না করেন। তবে কিছু কৌশল অবলম্বন করলে আপনার যত্নে রান্না করার সময়টি দীর্ঘ না হয়ে স্বল্প হয়ে যাবে।

তাছাড়া যারা চাকরিজীবী তাদের জন্য দ্রুত রান্না করার কৌশলগুলো জানা জরুরি। এছাড়াও চুলার কাছে বেশিক্ষণ থাকলে গরমে আসুস্থ হয়ে পড়ার ভয় থাকে। তাই চলুন জেনে নেয়া যাক দ্রুত রান্না করার সাতটি চমৎকার কৌশল সম্পর্কে-

> খাবার রান্না করার পুরো প্রক্রিয়াকে তিন ভাগে ভাগ করে নিন। প্রথমটা প্রস্তুতি, এরপর তৈরি করে নেয়া এবং শেষে ফিনিশিং পর্ব। ফলে খাবার তৈরির প্রক্রিয়াকে আর একঘেয়ে লাগবে না। তাড়াহুড়ো না করে ঠান্ডা মাথায় কাজ করার কারণে রান্নাও ভালো হবে।

> অনেকেই চুলায় হাঁড়ি চাপিয়ে তাতে সব উপকরণ বসিয়ে দেন। কিন্তু যদি চান পাত্রে খাবার না লেগে থাকুক, তবে যে পাত্রে রান্না করবেন সেটা খুব ভালো করে গরম করে নিন। ফলে রান্নার সময় খাবার পাত্রের গায়ে লেগে থাকবে না।

> কাটাকুটি ছুড়ি বা বটি যেন ধারালো হয়, সেদিকে নজর রাখবেন। কারণ এতে আপনার কাটাকুটির কাজ অনেকটাই সহজ হবে, সময় কম লাগবে।

আরো পড়ুন: পেঁয়াজ ছাড়াই রান্না করা সম্ভব সুস্বাদু সব খাবার

> কোন রান্নায় কতটুকু লবণ বা মরিচ দেবেন তা বুঝতে না পারলে কম করে দিন। পরে স্বাদ বুঝে বাড়িয়ে দেয়া যাবে। আগেভাগে বেশি দিয়ে ফেললে পরে অতিরিক্ত হলে স্বাদ নষ্ট হবে।

> যেসব কাজ আগে থেকেই গুছিয়ে রাখা সম্ভব, তা গুছিয়ে রাখুন। মশলা বাটা বা গুঁড়া করার কাজ, সবজি বা মাছ-মাংস কাটাকুটির কাজ আগেই সেরে রাখতে পারেন। এতে পরে রান্না করা অনেকটা সহজ হয়।

> ফ্রিজে খাবার রাখার সময় স্বাস্থ্যকর উপায় মেনে চলুন। যেমন-তেমন ভাবে ফেলে রাখবেন না। ভালোভাবে প্যাকেটিং করুন, যেগুলো ঢাকা দরকার তা ঢেকে রাখুন। যাতে একটি খাবারের গন্ধ আরেকটিতে না মিশে যায়।

> খাওয়ার পরে বাসন-পত্র জমিয়ে রাখবেন না। যত দ্রুত সম্ভব সেগুলো ধুয়ে নিন। নয়তো সেখানে জীবাণু জন্মাতে পারে। আবার একসঙ্গে অনেক বাসন-পত্র ধুতেও বিরক্তি লাগতে পারে।

ডেইলি বাংলাদেশ/এএ