সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধিতে ভয়াবহ ‘বিপদে’ বিশ্ব

ঢাকা, বুধবার   ২৭ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৩ ১৪২৭,   ০৩ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধিতে ভয়াবহ ‘বিপদে’ বিশ্ব

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৮:২৯ ৯ মে ২০২০  

পানির উচ্চতা বৃদ্ধি মানে হলো, উপকূলবর্তী এলাকাগুলোতে ভয়াবহ বিপদ নেমে আসা

পানির উচ্চতা বৃদ্ধি মানে হলো, উপকূলবর্তী এলাকাগুলোতে ভয়াবহ বিপদ নেমে আসা

জলবায়ু পরিবর্তন ও উষ্ণায়নের কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ধারণার চেয়েও দ্রুত বেড়ে যাচ্ছে। জলভাগ প্রসারিত হয়ে ক্রমেই সংকুচিত হচ্ছে স্থলভাগ। বৈশ্বিক কার্বন নিঃসরণ কমানো না হলেও চলতি শতাব্দির শেষেই সমুদ্র পৃষ্ঠের উচ্চতা এক মিটার ছাড়িয়ে যাবে।

শতাধিক বিশেষজ্ঞ পরিচালিত এক জরিপে এ তথ্য জানানো হয়েছে। জানা গেছে, প্রাকৃতিক ও মানবসৃষ্ট কারণ- উভয়ই এর জন্য দায়ী। তবে সমুদ্রে এই উচ্চতা বৃদ্ধি প্রত্যক্ষভাবে দৃশ্যমান নয়। এটি একটি ধীর প্রক্রিয়া।

গত বছরের সেপ্টেম্বরে জাতিসংঘের নতুন এক রিপোর্ট বলেছে, অতীতের যে কোনো সময়ের চেয়ে দ্রুত হারে সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বাড়ছে, পানি উষ্ণ হচ্ছে এবং বরফ গলছে। ২৩০০ সালের মধ্যে সমুদ্র পৃষ্ঠের উচ্চতা সর্বোচ্চ ৫ মিটারে গিয়ে ঠেকবে।

গবেষণা প্রতিবেদনের সহলেখক জার্মানির পোটসডাম ইনিস্টিটিউট ফর ক্লাইমেট ইমপ্যাক্ট রিসার্চের স্টিফান রাহমসটর্ফ বলেন, ‘মায়ামি, নিউইয়র্ক, আলেকজান্দ্রিয়া, ভেনিস, ব্যাংককের মতো উপকূলীয় শহরগুলো এতে ক্ষতিগ্রস্থ হবে। অরক্ষিত থাকায় কিছু শহর একেবারেই তলিয়ে যাবে।’

গবেষণায় বলা হচ্ছে, ১ দশমিক ২ মিটার পানির উচ্চতা বৃদ্ধি মানে হলো, বাংলাদেশসহ ভিয়েতনাম ও ভারতের উপকূলবর্তী এলাকাগুলোতে ভয়াবহ বিপদ নেমে আসা৷ এ এলাকাগুলোতে এক মিটার উচ্চতার ঝুঁকিতে প্রায় ১০ কোটি মানুষ বাস করেন৷

ডেইলি বাংলাদেশ/এনকে