Alexa ক্যান্সারের ঝুঁকি কমায় লাল বাঁধাকপি!

ঢাকা, সোমবার   ২৪ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১১ ১৪২৬,   ২৯ জমাদিউস সানি ১৪৪১

Akash

গবেষণার তথ্য

ক্যান্সারের ঝুঁকি কমায় লাল বাঁধাকপি!

আঁখি আক্তার ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:২৭ ২৬ জানুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শীতের সুপরিচিত একটি সবজি হচ্ছে বাঁধাকপি। যা অনেকেরই পছন্দের তালিকায় থাকে। বাঁধাকপি দিয়ে তৈরি করা হয় নানা পদের খাবার। সালাদ তৈরিতেও ব্যবহার হয় এই সবজিটি।

সুস্বাদু হলেও অনেকেই এই সবজিটি খেতে পছন্দ করেন না। আবার অনেকেই ঠিক এর পুষ্টিগুণ সম্পর্কেও জানেন না। জানেন কি, অন্যান্য গুণের সঙ্গে বাধাকপির রয়েছে এক আশ্চর্য গুণ। যা জানলে অবাক না হয়ে পারবেন না।

গবেষণা বলছে, ভিটামিন সি, ই, কে, ফলিক অ্যাসিড, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজসহ বিভিন্ন ধরনের ক্যারোটেনেয়ড সমৃদ্ধ সবজি হচ্ছে বাঁধাকপি। এই সবজি ক্যান্সার প্রতিরোধে কাজ করে।

গবেষণায় আরো দেখা গেছে, নিয়মিত বাঁধাকপি খেলে রক্তচাপ কমে, হজমশক্তি বাড়ায়, প্রদাহ কমায় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

গবেষণায় বলছে, লাল বাঁধাকপিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা ক্যান্সারের সেল বৃদ্ধি বাধাগ্রস্ত করে।

ইউরোপিয়ান জার্নাল অব নিউট্রিশনে প্রকাশিত এক তথ্য থেকে জানা যায়, বাঁধাকপির জুস স্তন ক্যান্সারের সেল বৃদ্ধি কমায়। বয়োঃসন্ধির সময় নিয়মিত বাঁধাকপির রস খেলে স্তন ক্যান্সারের ঝুঁকি ৭২ শতাংশ কমে যায়। এটি প্রস্টেট ক্যান্সার প্রতিরোধেও বেশ কার্যকরী।

জাতীয় ক্যান্সার ইনস্টিটিউট জার্নালের এক গবেষণা অনুসারে, বাঁধাকপিতে থাকা আইসোথিয়োকানেটস ও ক্যারোটিনয়েডস উপাদান ফুসফুসের ক্যান্সার প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।

সূত্র: বোল্ড স্কাই

ডেইলি বাংলাদেশ/এএ