Alexa এক রাজার একশ রানী

ঢাকা, সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ১ ১৪২৬,   ১৬ মুহররম ১৪৪১

Akash

এক রাজার একশ রানী

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৫৮ ৩০ আগস্ট ২০১৯   আপডেট: ১২:৪৮ ৩০ আগস্ট ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

এক রাজার একশ রানী ও পাঁচশত সন্তান নিয়ে বসবাস। আবুম্বি দ্বিতীয় (৬০), বংশ পরিক্রমায় তিনি এগারতম রাজা। স্থানীয় ভাষায় এই রাজবংশকে বলা হয় বাফুট। যা আফ্রিকার দেশ ক্যামেরুনের সবচেয়ে প্রাচীন রাজ বংশ।

রাজা আবুম্বির এখন আছে ১০০ জন স্ত্রী বা রানী। তবে তিনি নিজে এক সঙ্গে এত সংখ্যক নারীকে বিয়ে করেননি। উত্তরাধিকার সূত্রে যেমন তিনি রাজত্ব পেয়েছেন; ঠিক তেমনি পেছেন রানীও। 

সেখানকার প্রথা অনুযায়ী, রাজার উত্তসূরিদের মধ্য থেকে যে রাজ্য পরিচালনার ক্ষেত্রে সফল এবং বীরত্তের পরিচয় দিয়েছেন তিনিই পরবর্তীতে রাজা হন। সেই সঙ্গে তার পূর্ববর্তী রাজাদের স্ত্রী অর্থাৎ তার মা, দাদিসহ সকলেই রানী হয়ে থাকে।

তবে এ নিয়ে কোনো অভিযোগ নেই রানীদের। প্রিন্স নিকসন বলেন, রানীদের এই প্রক্রিয়াটি মহান। নিকসন রাজা আবুম্বি মারা গেলে উত্তসূরী হিসেবে সিংহাসনে বসবেন। রাজা আবুম্বি’র তৃতীয় স্ত্রী রানী কনস্ট্যান্স বলেন, পুরুষের সফলতার পিছনে নারীর অবদান থাকে, তাই এই প্রথা অবশ্যই একটি গোড়া প্রথা।

তিনি আরো বলেন, আমাদের ঐতিহ্য হলো, রাজার বয়স্ক স্ত্রীগণ কর্তৃক অল্পবয়সী স্ত্রীদের বিভিন্ন বিষয় সম্পর্কে জ্ঞাত করা ও পরামর্শ দেয়া। রাজাকেও তারা শিক্ষা দিয়ে থাকেন। 

যদিও ক্যামেরুনে বহুবিবাহ বৈধ না তা সত্ত্বেও, পরিসংখ্যানে দেখায় আফ্রিকান মহাদেশ জুড়ে অনেক বহুবিবাহের প্রচলন রয়েছে। সেই প্রাচীনকাল থেকেই এই প্রথা চলমান। তবে আধুনিক যুগে এই প্রথার কিছু পরিবর্তনের পক্ষে আমরাও। 

তাছাড়া আমাদের যুবতী স্ত্রীরাও চায় প্রথার পরিবর্তন আসুক। আমারও চাই ব্রিটেন, ফ্রান্সের মত রাজতন্ত্র চালু করতে, বলে জানান বর্তমান রাজা দ্বিতীয় আবুম্বি। যিনি প্রায় ৪৭ বছর যাবৎ রাজত্ব পরিচালনা করে আসছেন। ভিডিওতে দেখুন রাজা ও তার রানীদের।

ডেইলি বাংলাদেশ/জেএমএস