Alexa ইনটেলের নতুন চেয়ারম্যান বাংলাদেশি বংশোদ্ভুত ওমর ইশরাক

ঢাকা, শুক্রবার   ২৮ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১৫ ১৪২৬,   ০৪ রজব ১৪৪১

Akash

ইনটেলের নতুন চেয়ারম্যান বাংলাদেশি বংশোদ্ভুত ওমর ইশরাক

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৫৩ ২৪ জানুয়ারি ২০২০   আপডেট: ২০:৪৫ ২৪ জানুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান ইনটেলের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের নাগরিক ওমর ইশরাক।

সম্প্রতি ইনটেলের ওয়েবসাইটে বিষয়টি নিশ্চিত করা হয়। সেখানে প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়, বর্তমান চেয়ারম্যান অ্যান্ডি ব্রায়ান্টের জায়গায় আসছেন ওমর। সাত বছর দায়িত্ব পালনের পর সরে যাচ্ছেন ব্রায়ান্ট। খুব শিগগিরই ওমরের নিয়োগ কার্যকর হবে।

৬৪ বছর বয়সী ওমর বর্তমানে মেডট্রনিক নামের একটি মেডিকেল প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী। প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয় যুক্তরাষ্ট্রে।

তবে ইনটেলের চেয়ারম্যান নির্বাচিত হওয়ায় মেডট্রনিকের প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) পদ ছাড়তে হবে তাকে। ২০১৭ সালে পরিচালক হওয়ার আগে তিনি দীর্ঘদিন ইনটেলের নির্বাহী কর্মকর্তা, প্রধান অর্থনৈতিক কর্মকর্তা ও প্রশাসনিক কর্মকর্তা হিসেবে সফলভাবে দায়িত্ব পালন করেন।

মেডট্রনিকসের ওয়েবসাইট অনুযায়ী, ওমর ইশরাকের জন্ম ও বেড়ে ওঠা বাংলাদেশে। শিক্ষাজীবনে তিনি যুক্তরাজ্যে ইউনিভার্সিটি অব লন্ডনের কিং কলেজ থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ও পিএইচপি ডিগ্রি সম্পন্ন করেন। এছাড়া তিনি এশিয়া সোসাইটির ট্রাস্টি বোর্ডেরও সদস্য। বৈশ্বিক পর্যায়ে নেতৃস্থানীয় একজন ব্যক্তি হিসেবে পরিচিতি রয়েছে তার।

এক বিবৃতিতে সাবেক চেয়ারম্যান ব্রায়ান্ট তার অবসরের খবর জানিয়ে বলেন, ‘ইনটেলের ভবিষ্যতের ব্যাপারে আমি অত্যন্ত আশাবাদী। ওমরের প্রতি আমার পূর্ণ আস্থা রয়েছে। বোর্ডকে সঠিকভাবে পরিচালনা করতে পারবেন তিনি। তার অভিজ্ঞতা তিনি বিশ্বখ্যাত কোম্পানিটির কাজে লাগানোর সৌভাগ্য অর্জন করেছেন।’

এদিকে বোর্ড সভাপতি নির্বাচিত হওয়ার পর বুধবার রাতে টুইটারে ওমর ইনটেল নিউজের ঘোষণার পেজ শেয়ার করেন। তিনি লেখেন, ‘ইনটেলের মতো কোম্পানি যেটি কার্যত বিশ্বকে পরিবর্তন করে দিয়েছে, তার সেবা করতে সম্মানিত বোধ করছি। প্রযুক্তি সম্পর্কে আরও শিখতে এবং একটি দুর্দান্ত টিমের সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে কাজ করার বিষয়ে আমি উৎসাহী।’

ডেইলি বাংলাদেশ/মাহাদী