গম রফতানিতে ভারতের নিষেধাজ্ঞা

ঢাকা, সোমবার   ২৩ মে ২০২২,   ৯ জ্যৈষ্ঠ ১৪২৯,   ২১ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

গম রফতানিতে ভারতের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:০৪ ১৪ মে ২০২২   আপডেট: ১১:৩৬ ১৪ মে ২০২২

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক বাজারে গম রফতানি বন্ধ ঘোষণা করল ভারত। দেশটির বৈদেশিক বাণিজ্য বিষয়ক কর্তৃপক্ষ ডিরেক্টোরেট জেনারেল অব ফরেন ট্রেড (ডিজিএফটি) শনিবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, এরইমধ্যে যেসব বাণিজ্য চুক্তি হয়েছে, সেসবের চালান পাঠানো যাবে; তবে শনিবার থেকে গম রফতানি বিষয়ে আন্তর্জাতিক কোনো ক্রেতার অর্ডার আর নেয়া হবে না।

এছাড়া কোনো দেশ যদি বিশেষ ভাবে ভারতের সরকারের কাছে গম পাঠানোর অনুরোধ করে, সেক্ষেত্রেও রফতানির বিষয়ে ছাড় দেওয়া হবে বলে উল্লেখ করা হয়েছে ডিজিএফটির বিজ্ঞপ্তিতে।

আরো পড়ুন: সুইডেন-ফিনল্যান্ডের ন্যাটোতে যোগদানে এরদোগানের আপত্তি

আন্তর্জাতিক বাজারে গম রফতানিতে শীর্ষ দুই দেশ রাশিয়া ও ইউক্রেন। তবে এই দুই দেশ যুদ্ধে জড়িয়ে পড়ায় কৃষ্ণ সাগর অঞ্চল থেকে গমের চালান আসা প্রায় বন্ধ হয়ে আছে। গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ বাহিনীর সামরিক অভিযান শুরুর পর থেকেই চলছে এই অবস্থা।

গম উৎপাদনে বিশ্বের দেশসমূহের মধ্যে শীর্ষে আছে চীন, তারপরই ভারতের অবস্থান। এ কারণে কৃষ্ণ সাগর থেকে গমের চালান আসা বন্ধ হওয়ার পর থেকেই আন্তর্জাতিক ক্রেতাদের দিক থেকে ভারতের ওপর চাপ বাড়তে থাকে।

তবে গত মার্চের তাপপ্রবাহের কারণে চলতি মৌসুমে ভারতে গমের ফলন ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। পাশাপাশি, দেশটিতে বিপজ্জনক হারে বাড়ছে মুদ্রাস্ফীতি। এপ্রিল মাসে এই হার ছিল ৭ দশমিক ৭৯ শতাংশ।

এই অবস্থায় অভ্যন্তরীণ বাজার স্থিতিশীল রাখতে বাধ্য হয়েই গম রফতানিতে নিষেধাজ্ঞা দিল দেশটির কেন্দ্রীয় সরকার।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ

English HighlightsREAD MORE »