রাবির ‘এ’ ইউনিট সম্পর্কে যা কিছু জানা জরুরি

ঢাকা, বুধবার   ০৬ জুলাই ২০২২,   ২২ আষাঢ় ১৪২৯,   ০৬ জ্বিলহজ্জ ১৪৪৩

Beximco LPG Gas

রাবির ‘এ’ ইউনিট সম্পর্কে যা কিছু জানা জরুরি

রাবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৫৬ ১৯ মে ২০২২  

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে তারুণ্যের প্রতীক ‘সাবাস বাংলাদেশ’ ভাস্কর্য

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে তারুণ্যের প্রতীক ‘সাবাস বাংলাদেশ’ ভাস্কর্য

সারাদেশে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে মানবিক বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীদের অন্যতম পছন্দের তালিকায় থাকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিট। কারণ এই ইউনিটে রয়েছে দেশসেরা রাবির আইন বিভাগসহ আরো বেশকিছু স্বনামধন্য বিভাগ। তাছাড়াও এই ইউনিটে রয়েছে অন্যান্য ইউনিটের তুলনায় সবচেয়ে বেশি আসন সংখ্যা। যেখানে পরীক্ষা দেয়ার সুযোগ রয়েছে মানবিক, বাণিজ্য, বিজ্ঞান বিভাগেরও শিক্ষার্থীদের। যেসব ভর্তিচ্ছু শিক্ষার্থীরা এই ইউনিটের পরীক্ষায় অংশগ্রহণ করবে তাদের জন্য বিস্তারিত তুলে ধরা হলো।

ইউনিট পরিচিতি: ‘এ’ ইউনিটের অধীনে রয়েছে কলা, আইন, সামাজিক বিজ্ঞান ও চারুকলা অনুষদের ২৭টি বিভাগ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট। মোট আসন রয়েছে ২ হাজার ১৯টি।

আবেদন যোগ্যতা: এই ইউনিটে আবেদন করতে হলে মানবিক বিভাগ থেকে সর্বনিম্ন জিপিএ-৩ করে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) জিপিএ ৭.০০ থাকতে হবে। বিজ্ঞান ও মানবিক বিভাগের শিক্ষার্থীরা এই ইউনিটে আবেদন করতে পারবে।

আবেদনের সময়: প্রাথমিক আবেদন শুরু হবে ২৫ মে দুপুর ১২টা থেকে। চলবে ৯ জুন রাত ১২টা পর্যন্ত। প্রাথমিক আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ৫৫ টাকা। প্রাথমিক আবেদন থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের চূড়ান্ত আবেদনের জন্য মনোনিত করা হবে। চূড়ান্ত আবেদন আগামী ১৫ জুন দুপুর ১২টা থেকে শুরু হয়ে চলবে ২৮ জুন রাত ১২টা পর্যন্ত। চূড়ান্ত আবেদন ফি এক হাজার একশত টাকা (সার্ভিস চার্জসহ)।

পরীক্ষা পদ্ধতি: গতবারের ন্যায় এবারও বহুনির্বাচনী প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১০০ নম্বরের পরীক্ষায় এবার মোট ৮০টি বহুনির্বাচনি প্রশ্ন থাকবে, সময় এক ঘণ্টা। প্রতিটি প্রশ্নের মান ১.২৫। প্রতিটি ভুল উত্তরের ০.২০ করে নম্বর কাটা হবে। অর্থাৎ ৫টি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা যাবে। পরীক্ষায় নূন্যতম পাস নম্বর ৪০।

তবে সঙ্গীত; নাট্যকলা; চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র; মৃৎশিল্প ও ভাষ্কর্য এবং গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগসমূহের ব্যবহারিক পরীক্ষার পূর্ণমান হবে ১০০। ইংরেজি বিভাগে ভর্তির ক্ষেত্র বহুনির্বাচনি পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের ৫০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

মানবণ্টন: ‘এ’ ইউনিট (কলা, আইন, সামাজিক বিজ্ঞান ও চারুকলা অনুষদ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট) এর বহুনির্বাচনি প্রশ্নপত্রে ক, খ, গ তিনটি অংশ থাকবে। এর মধ্যে (ক) বাংলা- ৩৫ নম্বর, (খ) ইংরেজি- ৩৫ নম্বর, (গ) সাধারণ জ্ঞান- ৩০ নম্বর। মোট ১০০ নম্বর।

শর্তাবলি: আগেই জানানো হয়েছে এই ইউনিটে ৭২ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। সেক্ষেত্রে প্রাথমিক আবেদন থেকে যাচাই-বাছাই শেষে উত্তীর্ণ শিক্ষার্থীদের চূড়ান্ত আবেদনের জন্য মনোনিত করা হবে। চারটি শিফটের ভর্তি পরীক্ষায় প্রতি শিফটে ১৮ হাজার শিক্ষার্থী পরীক্ষায় বসবে। প্রাথমিক আবেদন থেকে পরীক্ষার্থী বাছাইয়ের ক্ষেত্রে ৬০% মানবিক শাখা হতে এবং ৪০% মানবিক ব্যতীত অন্যান্য শাখা হতে নির্ধারণ করা হবে।
 
কবে পরীক্ষা: আগামী ২৬ জুলাই ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। চারটি শিফটে (গ্রুপ) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম শিফটের (গ্রুপ-১) পরীক্ষা সকাল ৯টায় শুরু হয়ে শেষ হবে সকাল ১০টায়। দ্বিতীয় শিফট (গ্রুপ-২) শুরু বেলা ১১টা শেষ ১২ টায়, তৃতীয় শিফটের (গ্রুপ-৩) দুপুর ১টায় শুরু হয়ে শেষ হবে ২ টায় এবং চতুর্থ শিফট (গ্রুপ-৪) বিকেল সাড়ে ৩টায় শুরু হয়ে শেষ হবে সাড়ে ৪টায়।

যেভাবে তৈরি হবে মেধা তালিকা:
এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের উপর কোনো মার্কস নাই। মোট একশ নম্বরের পরীক্ষায় যারা বেশি মার্কস পাবে তারাই মেধা তালিকায় এগিয়ে থাকবে। চার শিফটের (গ্রুপ) আলাদা আলাদা মেধা তালিকা প্রস্তুত করা হবে।

ডেইলি বাংলাদেশ/জেডএম

English HighlightsREAD MORE »