ভর্তি পরীক্ষায় জালিয়াতি: বহিষ্কৃত হলো আরো দুই ঢাবি শিক্ষার্থী 

ঢাকা, রোববার   ১৭ অক্টোবর ২০২১,   কার্তিক ৩ ১৪২৮,   ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

ভর্তি পরীক্ষায় জালিয়াতি: বহিষ্কৃত হলো আরো দুই ঢাবি শিক্ষার্থী 

ঢাবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৫৪ ২৭ সেপ্টেম্বর ২০২১  

(ফাইল ছবি)

(ফাইল ছবি)

ডিজিটাল জালিয়াতি ও অবৈধ পন্থায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ায় দুই শিক্ষার্থীকে স্থায়ীভাবে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

সোমবার শৃঙ্খলা পরিষদের এক সভায় বহিস্কারের এই সিদ্ধান্ত গৃহীত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভায় সভাপতিত্ব করেন। 

স্থায়ীভাবে বহিষ্কৃতরা হলেন বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস্ বিভাগের ২০১৭-২০১৮ সেশনের শিক্ষার্থী রাকিব হাসান ও ভূতত্ত্ব বিভাগের ২০১৭-২০১৮ সেশনের শিক্ষার্থী ইশরাক হোসেন রাফি। বিষয়টি পরবর্তী সিন্ডিকেট সভায় উপস্থাপন করা হবে। 

এর আগে, ২০২০ সালের জানুয়ারিতে সিন্ডিকেট সভায় পরীক্ষায় জালিয়াতির মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া ৬৩ জন শিক্ষার্থীকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়। পরে একইবছরের ফেব্রুয়ারিতে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায়, বিভিন্ন সময়ে ডিজিটাল জালিয়াতি এবং অবৈধ পন্থা অবলম্বন করে ভর্তি হওয়ার প্রমাণ মেলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরো সাত শিক্ষার্থীকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছিল। 

আজ শৃঙ্খলা পরিষদের সভায়, আইন শৃঙ্খলা পরিপন্থী কর্মকাণ্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষের ছাত্র মো. আকতারুল করিম রুবেলকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িকভাবে বহিস্কারের সিদ্ধান্ত নেয়া হয়। আত্মপক্ষ সমর্থনের সুযোগ দিয়ে ‘কেন তাকে স্থায়ীভাবে বহিস্কার করা হবে না’- এই মর্মে কারণ দর্শানোর নোটিশ প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়। এছাড়া, পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে ৭২জন শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তি দেয়া হয়েছে।

ডেইলি বাংলাদেশ/জেডএম