ফোনের ব্যাটারি ভালো রাখার সহজ উপায়

ঢাকা, শনিবার   ৩০ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৬ ১৪২৭,   ০৬ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

ফোনের ব্যাটারি ভালো রাখার সহজ উপায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:২৩ ৭ এপ্রিল ২০২০  

ফোনের সঙ্গে পাওয়া চার্জার ব্যবহার করুন

ফোনের সঙ্গে পাওয়া চার্জার ব্যবহার করুন

ব্যাটারি ছাড়া ফোন অচল। আর ব্যাটারির আয়ু নির্ভর করে ফোন ব্যবহারের ওপর। তাই ব্যাটারি ভালো রাখতে চাইলে কয়েকটি নিয়ম মানতেই হবে, তেমন সাতটি সহজ উপায় রইলো এই আয়োজনে—

* ফোনের সঙ্গে পাওয়া চার্জার ব্যবহার করুন, এতে ব্যাটারির আয়ু বাড়ে। ফোনের নিজস্ব চার্জার ব্যবহার না করলে ধীরে ধীরে ব্যাটারির ক্ষমতা কমতে থাকে।

* ফোনের জন্য নির্ধারিত চার্জারটি হারিয়ে বা নষ্ট হয়ে যেতে পারে। সেক্ষেত্রে অনেকেই সস্তা চার্জার কেনেন। এসব চার্জার ব্যবহার না করাই ভালো।

* ফোনের জন্য অনেক থার্ডপার্টি ব্যাটারি অপটিমাইজ অ্যাপ রয়েছে। এই অ্যাপগুলো ফোনের ব্যাকগ্রাউন্ডে চালু থাকে বলে চার্জ বেশি ব্যয় হয়। তাই এসব অ্যাপ এড়িয়ে চলুন।

* স্মার্টফোনে ৫০-৯০ শতাংশ চার্জ সবসময় রাখতে হবে। চার্জের পরিমাণ ২০ শতাংশ থেকে কমতে দেয়া যাবে না। ৫০ শতাংশ কমে গেলে চার্জ দিতে হবে।

* যখন ফোন চার্জে দেয়া হয় তখন ব্যাটারি কিছুটা গরম হয়ে যায়। ব্যাটারি গরমের প্রভাব ফোনে ছড়িয়ে পড়ে। তাই ফোনকে অতিরিক্ত গরমের হাত থেকে রক্ষা করতে চার্জে থাকা অবস্থায় ফোনের কভার খুলে রাখা উচিত।

* অনেকেই রাতের বেলা ফোন চার্জে দিয়ে ঘুমিয়ে পড়েন। যা ফোনের জন্য মোটেও ভালো কিছু নয়।

* পাওয়ার ব্যাংকের মাধ্যমে চার্জ দেয়া অবস্থায় ফোন ব্যবহার করা উচিত নয়। কেননা পাওয়ার ব্যাংকের সাহায্যে চার্জ করার সময় ব্যাটারি গরম হয়ে যায়।

ডেইলি বাংলাদেশ/এনকে