ঢাকাইয়া চিংড়িতে হয়ে যাক ভুড়িভোজ

ঢাকা, রোববার   ২৯ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৬ ১৪২৭,   ১২ রবিউস সানি ১৪৪২

ঢাকাইয়া চিংড়িতে হয়ে যাক ভুড়িভোজ

কানিছ সুলতানা কেয়া ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৫০ ২৫ জানুয়ারি ২০২০   আপডেট: ১৭:৫৫ ২৫ জানুয়ারি ২০২০

ঢাকাইয়া চিংড়ি- ছবি: সংগৃহীত

ঢাকাইয়া চিংড়ি- ছবি: সংগৃহীত

মাছে ভাতে বাঙালির রসনাতৃপ্তির মেনুতে মাছের পদ থাকা চাই-ই-চাই। মাছের তৈরি নানা পদের মধ্যে চিংড়ির পদগুলো সবারই খুব পছন্দ। 

চিংড়ির মালাইকারি থেকে ডাব চিংড়ি বা দোপেয়াজা সব পদই খেয়েছেন নিশ্চয়! কিন্তু ঢাকাইয়া চিংড়ি; বাড়িতে রান্না করে ভুড়িভোজ করেছেন কি কখনো?

বাংলার প্রকৃত রান্নাগুলোর মধ্যে এটি খুবই সহজ এবং জনপ্রিয় একটি পদ। তাহলে আজই রান্না করে এর স্বাদ চেখে দেখতে জেনে নিন রেসিপি-    

উপকরণ: বড় চিংড়ি ৪টি, পোস্তবাটা এক চা চামচ, পেঁয়াজবাটা ২ টেবিল চামচ, আদাবাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া ১ টেবিল চামাচ, জিরা গুঁড়া আধা চা চামচ, ধনে গুঁড়া আধা চা চামচ, গরমমশলার গুঁড়া আধা চা চামচ, কাঁচা মরিচ ৩ থেকে ৪টি, ধনেপাতা কুচি এক টেবিল চামচ, লবণ স্বাদ মতো, সরিষার তেল ৪ টেবিল চামচ।

প্রণালী: প্যানে সামান্য সরিষার তেল দিয়ে চিংড়িগুলো দিয়ে দিন। দু’পাশ লাল হয়ে গেলে তুলে রাখুন। একই প্যানে বাকি তেল দিয়ে পেঁয়াজ বাটা দিয়ে সামান্য ভাজুন। এবার এতে আদা বাটা, রসুন বাটাসহ সব গুঁড়া মশলা দিয়ে ভালোভাবে কষিয়ে নিন। মশলা থেকে তেল উঠে আসলে চিংড়িগুলো দিয়ে মিশিয়ে ঢেকে রান্না করুন। তেল-মশলার সঙ্গে চিংড়ি ভালো করে কষানো হলে পোস্তবাটা দিয়ে মিশিয়ে দিন। কাঁচা মরিচ আর গরমমশলা গুঁড়া দিয়ে চুলার আঁচ কমিয়ে দমে রাখুন কিছুক্ষণ। ওপরে ধনেপাতা ছড়িয়ে নামিয়ে নিন।

এবার গরম গরম ভাত বা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন মজাদার ঢাকাইয়া চিংড়ি।  

ডেইলি বাংলাদেশ/আরএজে/এসআই