গরুর মাংসের ভুনা খিচুড়ি
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=131665 LIMIT 1

ঢাকা, সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৭ ১৪২৭,   ০৪ সফর ১৪৪২

গরুর মাংসের ভুনা খিচুড়ি

আঁখি আক্তার ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৩৪ ১০ সেপ্টেম্বর ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

ভুনা খিচুড়ি পছন্দ করেন না এমন মানুষ খুব কমই আছে। আর তা যদি হয় গরুর মাংসের খিচুড়ি, তবে তো কথাই নেই। ফ্রিজে গরুর মাংস আর কিছু সাধারণ মসলা থাকলে রান্না করে ফেলুন লোভনীয় স্বাদের গরুর মাংসে ভুনা খিচুড়ি। এটি খেতে খুবই সুস্বাদু। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-  

উপকরণ: সরিষার তেল, তেজপাতা, এলাচ, পিয়াজ কুঁচি, লং, রসুন বাটা, দারুচিনি, গরুর মাংস, মসুরের ডাল, জিরা গুঁড়া, লবণ, মরিচ গুঁড়া, কাঁচা মরিচ, পোলাও চাল।

প্রাণালী: প্রথমেই মাংস রান্না করতে হবে। একটি প্যানে সিকি কাপ পরিমাণ সয়াবিন তেল নিন। তেল গরম হলে ২ টুকরা দারুচিনি, ৩টি এলাচ, ৩টি লং, একটি তেজপাতা ছিড়ে দিয়ে ভেজে নিন। তারপর ১ কাপ পরিমাণ মোটা করে কাটা পেঁয়াজ কুচি দিয়ে দিন। পেঁয়াজ নরম হয়ে গেলে দেড় চামচ পরিমাণ আদা বাটা এবং দেড় চামচ রসুন বাটা দিয়ে কিছু সময় অপেক্ষা করে হাফ কাপ পরিমাণ পানি দিন। এতে আদা রসুন বাটার কাঁচা গন্ধ চলে যাবে।

এবার ১ চা চামচ হলুদের গুঁড়া, দেড় চা চামচ লাল মরিচের গুঁড়া, ১ চা চামচ জিরা গুড়া, স্বাদ মতো লবণ দিয়ে ভালো ভাবে কষিয়ে নিন। মসলার তেল উপরে উঠে আসলে হাড় চর্বিসহ কেটে রাখা গরুর মাংস মসলার সঙ্গে মিশিয়ে ঢেকে দিন। চুলার আঁচ মিডিয়ামে রেখেই মাংস কষিয়ে নিবেন আর মাঝেমাঝে নেড়ে চেড়ে দিন। তেল উপরে উঠে আসলে ঝোলের জন্য গরম পানি দিয়ে কম আচেঁ রেখে ঢেকে দিন ১ ঘণ্টার জন্য। এক্ষেত্রে পানি ইচ্ছা মতো দিতে পারেন তবে মাংস কিন্তু ভুনা ভুনা করতে হবে। অবশ্যই খেয়াল রাখবেন মাংসে যেন পানি না থাকে। এভাবে মাংস সেদ্ধ করে রান্না করতে হবে।

একটি প্যানে সিকি কাপ পরিমাণ সরিষার তেল দিন। তেল গরম হলে তেজপাতা ১ টি, এলাচ ৩ টি, দারুচিনি ২ টুকরা দিয়ে দিন ফ্লেভারের জন্য। পেয়াজ কুঁচি দেড় কাপ হালকা ভেজে  ১ টেবিল চামচ আদা বাটা, ১ টেবিল চামচ রসুন বাটা দিয়ে কষিয়ে নিন। এরপর একটু পানি দিয়ে হাফ চা চামচ পরিমাণ হলুদের গুঁড়া, ১ চা চামচ লাল মরিচের গুঁড়া, স্বাদ মতো লবণ দিয়ে দিন। এবার ধুয়ে রাখা ৩ কাপ পোলাও এর চাল, হাফ কাপ মসুরের ডাল দিয়ে মসলার সঙ্গে একটু ভাজা ভাজা করে ৬ কাপ পরিমাণ পানি দিয়ে দিন। এক্ষেত্রে ৩ কাপ চালে ৬ কাপ পানি, অর্থাৎ চালের দ্বিগুণ পানি নিতে হবে।

চুলার আঁচ মিডিয়ামে রেখে ৫ মিনিট জ্বাল দিবেন। তারপর এর মধ্যে রান্না করা মাংস, গরম মসলার গুঁড়া এবং ৬ টি কাঁচা মরিচ দিয়ে মিশিয়ে নিন। অল্প আঁচে ঢাকা দিয়ে ৮ মিনিটের মতো দমে রেখে দিন। কিছু সময় পর উপরের খিচুড়ি নিচে আর নিচের খিচুড়ি উপরে দিয়ে সমান ভাবে সেদ্ধ করার জন্য আবার ৭ মিনিট দমে রেখে দিন। ব্যস তৈরি হয়ে গেলো মজাদার গরুর মাংসের খিচুড়ি।  

ডেইলি বাংলাদেশ/এএ