আপেল সিডার ভিনেগার খেয়ে যে পাঁচটি কাজ করলেই বিপদ!

ঢাকা, সোমবার   ০১ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭,   ০৮ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

আপেল সিডার ভিনেগার খেয়ে যে পাঁচটি কাজ করলেই বিপদ!

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:১৩ ১৭ মে ২০২০  

ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

ওজন কমাতে আপেল সিডার ভিনেগারের কার্যকারিতা অনেক। তোইতো স্বাস্থ্যসচেতনরা নিয়মিত এই পানীয়টি পান করে থাকেন। 

শুধু ওজন কমাতেই নয় বরং আপেল সিডার ভিনেগার ডায়াবটিস নিয়ন্ত্রণ, উচ্চ রক্তচাপ কমানো থেকে শুরু করে বহুবিদ শারীরিক সমস্যার সমাধান করে। তবে সঠিক নিয়ম মেনে না খেলে আপেল সিডার ভিনেগার থেকেও আপনার বড় শারীরিক জটিলতা দেখা দিতে পারে। জেনে নিন কখন আপেল সিডার ভিনেগার খাওয়া বিপজ্জনক-

> ভরা পেটে কখনো আপেল সিডার ভিনেগার খাবেন না। এক্ষেত্রে পাকস্থলীর নানা সমস্যার সম্মুখীণ হতৈ পারেন। খালি পেটে এটি খেলে হজমের সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।

> অনেকেরই অভ্যাস রয়েছে কিছু খাওয়ার আগে গন্ধ শুঁকে দেখার। আপেল সিডার ভিনেগারের ক্ষেত্রে এটা করবেন না। এতে করে আপনার চোখ ও নাকের সমস্যা হতে পারে। কারণ এর গন্ধ খুবই ঝাঁঝালো ও কটূ। এজন্য এর সঙ্গে পানি মিশিয়ে খাবেন সর্বদা। 

> আপেল সিডার ভিনেগার খেয়েই দাঁত ব্রাশ করবেন না। এতে আপনার দাঁতের এনামেল ক্ষয়ে যেতে পারে। এমনকি এর আপনার দাঁতে ক্যাভিটিও দেখা দিতে পারে। তাই এটি পান করার অন্তত আধা ঘণ্টা পরে দাঁত ব্রাশ করুন।

> শুরুর দিকে আপেল সিডার ভিনিগার খুব বেশি খাবেন না। শরীরকে এর সঙ্গে অভ্যস্ত হতে সময় দিন। প্রথমে অল্প করে খাওয়া শুরু করুন। না হলে পেটের সমস্যা দেখা দিতে পারে।

> ঘুমানোর ঠিক আগ মুহূর্তে আপেল সিডার ভিনেগার খাবেন না। যখনই আপনি এটি পান করবেন অন্তত আধা ঘণ্টা সোজা হয়ে বসে থাকবেন। না হলে প্রচণ্ড গ্যাস্ট্রিকের সমস্যা হতে পারে।

ডেইলি বাংলাদেশ/জেএমএস