রান্নাঘরের দেয়ালে তেলের জেদি দাগ দূর হবে সহজেই 

ঢাকা, মঙ্গলবার   ২৭ অক্টোবর ২০২০,   কার্তিক ১২ ১৪২৭,   ১০ রবিউল আউয়াল ১৪৪২

রান্নাঘরের দেয়ালে তেলের জেদি দাগ দূর হবে সহজেই 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৩৪ ২৬ সেপ্টেম্বর ২০২০  

ছবি: রান্নাঘরের দেয়ালে তেলের জেদি দাগ

ছবি: রান্নাঘরের দেয়ালে তেলের জেদি দাগ

ঘরের দেয়ালে দাগ লেগে থাকলে তা দেখতে একদমই ভালোলাগে না। বিশেষ করে তা যদি হয় তেলের দাগ। তাহলে তো আরো বেশি বিরক্তিকর ব্যাপার।

রান্না করতে গিয়ে কিংবা ভুল করে নিজেই তেল হাতটা দেয়ালে লাগিয়ে দিলেন। ব্যস একটা বড় ছোপ বসে গেল আপনার সুন্দর দেয়ালে। আবার বাচ্চাদের স্বপ্নের ক্যানভাসই ঘরের দেয়ালগুলো। পেন্সিলের আঁকিবুঁকি কিংবা খাবার খেয়ে হাতটা মুছেই নিল দেয়ালে। তবে সাধারণত রান্নাঘরের দেয়ালে তেলের দাগ বেশি দেখা যায়। আর তেলের দাগ লাগলে তা সহজে উঠতেও চায় না।

আরো পড়ুন: মেনে চলুন এসব নিয়ম, ওজন কমবে পাল্লা দিয়ে

তবে খুব সহজেই কিন্তু আপনি দেয়াল থেকে গেদি তেলের দাগ তুলতে পারবেন। সেই সঙ্গে রান্নাঘরে চুলার পাশের জানালার গ্রিলও এভাবে পরিষ্কার করে নিতে পারবেন। জেনে নিন উপায়গুলো-

সাদা ভিনেগার 
দেয়ালে লেগে থাকা তেলের দাগ পরিষ্কারের জন্য সাদা ভিনেগার খুবই কার্যকর। এজন্য সাদা ভিনেগারের মধ্যে একটি স্পঞ্জ ডুবিয়ে রাখুন এবং তারপর এটি হালকাভাবে নিঙড়ে নিন যাতে অতিরিক্ত ভিনেগার স্পঞ্জ থেকে বেরিয়ে যায়। এবার স্পঞ্জটি হালকা ভেজা থাকতেই দেয়ালে ঘষতে থাকুন। দাগ অপসারণ না হওয়া পর্যন্ত এই কাজ চালিয়ে যান। 

কর্নস্টার্চ 
পানির সঙ্গে কর্নস্টার্চ মিশিয়ে দেয়াল পরিষ্কার করতে পারেন। দাগ লাগা দেয়ালে কয়েক মিনিটের জন্য পেস্টটি লাগিয়ে রেখে দিন। এরপর হালকা ভেজা কাপড় ব্যবহার করে পেস্টটি তুলুন। তেলের দাগ অপসারণ না হওয়া পর্যন্ত এটি পুনরাবৃত্তি করুন। দুইবার ব্যবহার করার পরই দেখবেন দাগ দূর হয়ে গেছে। 

বেকিং সোডা 
বিভিন্ন ক্ষেত্রে বেকিং সোডা ব্যবহৃত হয়। তেলের দাগ তোলার ক্ষেত্রেও বেকিং সোডার জুড়ি মেলা ভার। বেকিং সোডা এবং পানি দিয়ে একটি পেস্ট তৈরি করুন। এবার একটি স্পঞ্জের মাধ্যমে পেস্টটি দাগের উপর স্ক্রাব করুন।

ডেইলি বাংলাদেশ/কেএসকে