মেনে চলুন এসব নিয়ম, ওজন কমবে পাল্লা দিয়ে

ঢাকা, বুধবার   ২১ অক্টোবর ২০২০,   কার্তিক ৬ ১৪২৭,   ০৪ রবিউল আউয়াল ১৪৪২

মেনে চলুন এসব নিয়ম, ওজন কমবে পাল্লা দিয়ে

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৫৬ ২৪ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৪:৪৫ ২৬ সেপ্টেম্বর ২০২০

ছবি: শরীর বাড়তি ওজন কমাতে মেনে চলুন এসব

ছবি: শরীর বাড়তি ওজন কমাতে মেনে চলুন এসব

অস্বাস্থ্যকর জীবনযাপন ও সঙ্গে ফাস্টফুড, জাঙ্ক ফুড খাওয়ার অভ্যাসে বাড়ছে ওজন। সেই সঙ্গে অলস জীবনযাপন। তবে অন্য আরো অনেক কারণ আছে শরীরের ওজন বাড়ার।    

চিকিৎসকদের মতে, ওজন বাড়তে থাকা, ফ্যাট জমা ও মোটা হয়ে যাওয়া মানেই শরীরে বিভিন্ন সমস্যার জন্ম নেয়া। হার্ট, লিভার, কিডনি ইত্যাদির সমস্যাও ধীরে ধীরে বাড়তে থাকে। এক্ষেত্রে সঠিক সময়ে মানুষ সচেতন না হলে অজান্তেই ঘনিয়ে আসবে বিপদ। 

তাই যারা মোটা হয়ে যাচ্ছেন। তারা ভাত-রুটির পরিমাণ কমিয়ে ফল ও সবজি খাওয়ার পরিমাণ বাড়িয়ে দিন। এছাড়াও কিছু নিয়ম মেনে চলুন। শরীর ওজন কমবে তরতরিয়ে। জেনে নিন সেগুলো- 

> প্রচুর পানি পান করুন। পানি দেহের বিপাক প্রক্রিয়াকে ঠিক রাখতে সহায়তা করে। শরীর থেকে বর্জ্য পদার্থ অপসারণ করতে দিনে ৪ থেকে ৫ লিটার পানি  পান করুন। দ্রুত ওজন কমাতে দুপুরের খাওয়ার ৩০ মিনিট আগে ৫০০ মিলিলিটার জল পান করুন। 

> পানি খাওয়ার পাশাপাশি শরীরকে হাইড্রেট রাখতে ফলের রস ও জল যুক্ত ফল খেতে পারেন। আনারস, তরমুজ ইত্যাদি ফলে প্রচুর পরিমাণে পানি থাকে। 

আরো পড়ুন: পাঁচ পানীয় রাতে খেলেই ওজন কমবে তরতরিয়ে

> প্রচুর পরিমাণে শাকসবজি খেতে পারেন। তার সঙ্গে চাই পর্যাপ্ত প্রোটিন, ভিটামিন ও মিনারেলস। সালাদ খান অন্যান্য খাবারের পাশাপাশি। আবার এক বাটি সালাদই হতে পারে আপনার এক বেলার খাবার।

> স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, শরীরচর্চা আর নিয়ম করে ৪০ মিনিট দ্রুত পায়ে হাঁটাই হল ওজন কমানোর বিজ্ঞানসম্মত ও সহজ উপায়। তবে এর সঙ্গে মেনে চলতে হবে সঠিক ডায়েট। দুপুর এবং রাতের খাবারের পর ৩০ মিনিট হাঁটুন। স্কিপিং ও সাঁতার কাটতে পারেন প্রতিদিন।  

> ওজন কমানোর উপায়গুলির মধ্যে অন্যতম হল মেথির পানি পান করা। এতে থাকা প্রয়োজনীয় উপাদানগুলো শরীরের বিপাক ক্রিয়াকে উন্নত করে এবং শরীর থেকে টক্সিন বের করে দিতে সাহায্য করে। ফলে শরীর ভালো থাকে এবং বাড়তি ওজন কমে।  

> নিজেকে সুস্থ রাখতে ও ওজন কমাতে ঘুমের প্রয়োজনীয়তা অনেক। তাই দিনে অন্তত ৮ ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন। এটি আপনার ওজন কমিয়ে শরীরকে ফিট রাখতে সাহায্য করবে। যারা রাত জাগেন তাদের শরীরে মেদ বাড়ার আশঙ্কা বেশি।

> এছাড়াও, চক্রাসন, হলাসন, অর্ধচন্দ্রাসন, পদহস্তাসন, ত্রিকোনাসন, ধনুরাসন, উত্থিত শিরাসন, উত্থিত পদাসন, পার্শ্ব চন্দ্রাসন, অর্ধমৎসেন্দ্রাসন, সর্বাঙ্গাসন, মৎসাসন, পশ্চিমোত্তানাসন, নাড়ী শোধন ও সূর্যভেদ প্রাণায়াম, সূর্য প্রণাম, খালি হাতে ব্যায়াম বিশেষ করে সামনে, পেছনে ঝোঁকা, ডাইনে বাঁয়ে ঝোঁকা, শরীর মোচড় দেয়া, শুয়ে সাইকেল চালানো, সিটাপ, ইত্যাদির ব্যায়াম করতে হবে।

> চিনি খাওয়া এড়াতে চলুন। এছাড়াও কার্বহাইড্রেট খাবারও এড়িয়ে চলতে হবে আপনাকে। 

> ঘুম থেকে উঠেই লেবু ও আদা থেতো করে কুসুম গরম পানি খান। এছাড়া ডেটক্স পানীয় এবং ওজন কমাতে গ্রিন টি খেতে পারেন। 

> বাইরের খাবার খাওয়া এড়িয়ে চলুন। তেলজাতীয় ভাজা খাবার এবং ফাস্টফুড খাবার একেবারেই খাবেন না।    

> বসে না থেকে প্রচুর পরিমাণে পরিশ্রম করুন। দীর্ঘক্ষণ বসে থাকতে হলে মাঝে মাঝে হাঁটাহাঁটি করুন। এছাড়া অফিস থেকে ফিরতি পথে কিছুক্ষণ হাঁটতে পারেন।

ডেইলি বাংলাদেশ/কেএসকে