পিকে হালদারের ২৫ সহযোগীর বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা স্থগিতে আপিল

ঢাকা, বুধবার   ০৩ মার্চ ২০২১,   ফাল্গুন ১৮ ১৪২৭,   ১৮ রজব ১৪৪২

পিকে হালদারের ২৫ সহযোগীর বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা স্থগিতে আপিল

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৩৫ ২১ জানুয়ারি ২০২১   আপডেট: ১৪:৩৭ ২১ জানুয়ারি ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকা পাচার করে বিদেশে পালিয়ে থাকা প্রশান্ত কুমার হালদারের (পিকে) মাসহ ২৫ জন সহযোগীর বিদেশ যাত্রার নিষেধাজ্ঞায় হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত চেয়ে আপিল আবেদন করা হয়েছে।

সাবেক শিক্ষা সচিব ও পিপলস লিজিং এর চেয়ারম্যান নজরুল ইসলাম (এনআই) খান এই আপিল আবেদন করেছন বলে বৃহস্পতিবার নিশ্চিত করেছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক।

এর আগে সাড়ে তিন হাজার কোটি টাকা পাচার করে কানাডায় পালিয়ে থাকা প্রশান্ত কুমার হালদারের (পিকে) সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ২৫ নাগরিকের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছিলেন হাইকোর্ট।

এ আদেশ বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ইমিগ্রেশন পুলিশসহ সরকারের সংশ্লিষ্ট সংস্থাগুলোকে বলা হয়েছিল। এ সংক্রান্ত আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ গত ৫ জানুয়ারি এ আদেশ দেন।

হাইকোর্টের আদেশে যে ২৫ জনের বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা দেয়া হয় তারা হলেন হলেন- বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর এসকে সুর চৌধুরী, হারুনুর রশিদ, উজ্জ্বল কুমার নন্দী, সামি হুদা, অমিতাভ অধিকারী, অবন্তিকা বড়াল, শামীমা (আইএলএফএসএল), রুনাই (আইএলএফএসএল), ইন্টারন্যাশনাল লিজিংয়ের সাবেক চেয়ারম্যান এন আই খান, সুকুমার মৃধা, অনিন্দিতা মৃধা, তপন দে, স্বপন কুমার মিস্ত্রি, অভিজিৎ চৌধুরী, রাজিব সোম, ব্যাংক এশিয়ার সাবেক পরিচালক ইরফান উদ্দিন আহমেদ, অঙ্গন মোহন রায়, নংঙ্গো চৌ মং, নিজামুল আহসান, মানিক লাল সমাদ্দার, সোহেল সামস, মাহবুব মুসা, এ কিউ সিদ্দিকী, মোয়াজ্জেম হোসেন ও পিকে হালদারের মা লিলাবতী হালদার।

পিপলস লিজিং থেকে শতশত কোটি টাকা বেহাতের সঙ্গে জড়িত পিকে হালদার ও তার ঘনিষ্ঠ ব্যক্তিদের দেশত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে আবেদন করেন পাঁচ আমানতকারী। পিপলস লিজিংয়ে অর্থ আমানত রেখে এখন ফেরত না পেয়ে তারা দুর্বিষহ জীবনযাপন করছেন। সেই জীবনযাপনের বর্ণনা এফিডেভিট আকারে হাইকোর্টে দাখিল করে উক্ত নির্দেশনা চান সাবেক প্রধান বিচারপতি মোস্তফা কামালের মেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক নাশিদ কামালসহ পাঁচ আমানতকারী।

ওই আবেদনের ওপর শুনানি করেন দুদকের আইনজীবী মো. খুরশীদ আলম খান, রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক ও দেশত্যাগে নিষেধাজ্ঞা পাওয়া উজ্জ্বল কুমার নন্দী ও অমিতাভ অধিকারীর পক্ষে মো. মোশাররফ হোসেন ও হারুন-অর রশিদ। এর পরে এই আদেশ দেন হাইকোর্ট।

ডেইলি বাংলাদেশ/আরএইচ