শীতে ফ্লু থেকে বাঁচতে ভরসা রাখুন পাঁচ খাবারে

ঢাকা, রোববার   ২২ মে ২০২২,   ৮ জ্যৈষ্ঠ ১৪২৯,   ২০ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

শীতে ফ্লু থেকে বাঁচতে ভরসা রাখুন পাঁচ খাবারে

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:১৮ ২২ জানুয়ারি ২০২২  

সর্দি-কাশি থেকে মুক্তির উপায়। ছবি: সংগৃহীত

সর্দি-কাশি থেকে মুক্তির উপায়। ছবি: সংগৃহীত

ঋতুবদল আমাদের শরীরের উপরও প্রভাব ফেলে। দেখা যায়, শীতকালে সর্দি-কাশিতে আক্রান্ত হওয়ার হার বেড়ে যায়। তাইতো বছরের অন্যান্য ঋতুর তুলনায় অনেকেই শীতকালের পূর্বাভাস পাওয়া মাত্রই আগাম সতর্কতা নিতে শুরু করেন। অনেকেই আবার সাধারণ ফ্লু ভেবে এসব অসুখকে অবহেলা করেন। 

তবে এই কোভিড আবহে সর্দি-কাশি হলেই ঠান্ডা লাগা বলে এড়িয়ে গেলে চলবে না। তার জন্যে আগাম সতর্কতা অবলম্বন করতে হবে। ঠান্ডা লেগে জ্বর, সর্দি-কাশি থেকেও মুক্তি পেতে অনেকেই ভরসা রাখেন বিভিন্ন ওষুধের উপর। শীতকালে প্রাকৃতিক উপায়ে শরীর উষ্ণ রাখতে ও সুস্থ থাকতে ভরসা রাখতে পারেন পাঁচটি খাবারে। চলুন জেনে নেয়া যাক সেই খাবারগুলো কী কী- 

ঘি

শীতকালের রুক্ষ ও শুষ্ক আবহাওয়ায় ভেতর থেকে নিজেকে আর্দ্র রাখতে খেতে পারেন ঘি। ভিটামিন এ, ই এবং বিউটরিক অ্যাসিড সমৃদ্ধ ঘি শরীরকে ভেতর থেকে উষ্ণ রাখত সাহায্য করে।

গুড়

মিষ্টি খাওয়ার প্রবণতাকে দক্ষ হাতে সামলায় গুড়। চিনির বিকল্প এবং অত্যন্ত স্বাস্থ্যকর একটি জিনিস গুড়। গুড় হজমে সহায়তা করে। গ্যাসের সমস্যা দূর করে। বিশেষ করে শীতকালে গুড় শরীরে শক্তি জোগায়। আয়রন এবং ভিটামিন সি সমৃদ্ধ গুড় বুকের শ্লেষ্মা ও শ্বাসকষ্টজনিত রোগেও জন্য সমানভাবে উপকারী। গলা ব্যথা বা গলা খুসখুসেও সহায়ক হতে পারে গুড়।

আরো পড়ুন: ঠান্ডায় নাক বন্ধ হয়ে গেলে যা করবেন

হলুদ

হলুদের মতো প্রতিরোধ শক্তি খুব কম জিনিসের মধ্যেই আছে। যেকোনো ক্ষত নিরাময়ে হলুদের ব্যবহার শতাব্দী প্রাচীন। শীতকালে ফ্লু জাতীয় রোগ থেকে বাঁচতে কাঁচা হলুদ একেবারে অব্যর্থ কাজ করে। শরীর সুস্থ ও ভেতর থেকে শক্তিশালী রাখতে সাহায্য করে।

অশ্বগন্ধা

শরীরে প্রয়োজনীয় শক্তির জোগান দেওয়ার জন্য অশ্বগন্ধা বেশ জনপ্রিয়। এটি সব বয়সের মানুষের মধ্যে প্রাণশক্তি বৃদ্ধি করে। চনমনে করে তোলে। সবচেয়ে গুরুত্বপূর্ণ যেটি তা হলো শীতকালীন ফ্লু থেকে বাঁচতে অশ্বগন্ধা অত্যন্ত বিশ্বাস এবং ভরসাযোগ্য উপাদান।

জাফরান

অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ জাফরান হরমোনের ভারসাম্য বজায় রাখে। মেয়েদের ঋতুস্রাবের আগে নানা রকম উপসর্গও সামলায় জাফরান। সুস্থ গর্ভধারণেও সাহায্য করে জাফরান। এছাড়াও সুগন্ধি জাফরান মানসিক চাপ কমাতে ও মনকে চনমনে করে তুলতেও সমানভাবে কার্যকর।

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »