পাকস্থলীর আলসার নিরাময় করবে এই সবজিটি

ঢাকা, বুধবার   ২৭ জানুয়ারি ২০২১,   মাঘ ১৪ ১৪২৭,   ১২ জমাদিউস সানি ১৪৪২

পাকস্থলীর আলসার নিরাময় করবে এই সবজিটি

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:০৫ ২৯ নভেম্বর ২০২০  

ছবি: পাকস্থলীর আলসার

ছবি: পাকস্থলীর আলসার

শীতকালীন সবজিগুলোর মধ্যে বাঁধাকপি অন্যতম। আর এই বাঁধাকপির ভাজি কিংবা মাংসের সঙ্গে বাঁধাকপির ঝোল খেতে দারুণ লাগে। যদিও অনেকেই বাঁধাকপি খেতে তেমন পছন্দ করেন না। তবে শুধু স্বাদেই নয়, বাঁধাকপি স্বাস্থ্যের নানা উপকারও করে। তাই বাঁধাকপি খাওয়া খুব জরুরি।

পৃথিবীতে কয়েক রঙের বাঁধাকপি পাওয়া যায়। যেমন- লাল, সাদা, গাঢ় সবুজ, হালকা সবুজ, বেগুনী ইত্যাদি। এটি পুষ্টিগুণে ভরপুর একটি সবজি। যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অতুলনীয়। চলুন তবে জেনে নেয়া যাক বাঁধাকপির উপকারিতা সম্পর্কে-   

আরো পড়ুন: ডায়াবেটিস থেকে চিরতরে মুক্তি দেবে এই সবজিটি

রোগ প্রতিরোধক
বাঁধাকপি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে, যারা নিয়মিত বাঁধাকপি খান তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা অন্যদের তুলনায় অনেক বেশি। বাঁধাকপিতে উপস্থিত ভিটামিন-সি ও মিনারেল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

আলসার নিরাময়
বাঁধাকপি আলসার নিরাময়ে উপকারী। পাকস্থলীর আলসার ও পেপটিক আলসার প্রতিরোধে বাঁধাকপি বিশেষভাবে সহায়ক। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে যে, বাঁধাকপির রস আলসারের জন্য সবচেয়ে উপকারী প্রাকৃতিক ওষুধ।

ওজন কমায়
বাঁধাকপিতে আছে টারটারিক অ্যাসিড। চিনি ও শর্করা রূপান্তর হয়ে শরীরে যে চর্বি জমে, টারটারিক অ্যাসিড এই চর্বি জমতে বাধা দেয়। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় বাঁধাকপি রাখুন।

আরো পড়ুন: লাল না সবুজ কোন আপেল খাওয়া বেশি উপকারী?

মাথাব্যথা দূর করতে সহায়তা
যাদের মাঝেমধ্যেই মাথা মাথাব্যথা করে, তারা প্রতিদিন অন্তত একবেলা বাঁধাকপি খাদ্য তালিকায় রাখুন। এটি মাথাব্যথা দূর করতে সহায়তা করবে।

হাড়ের ব্যথা দূর করতে সহায়তা
বাঁধাকপির রয়েছে অ্যান্টি ইনফ্লামেটরি গুণ। যা হাড় ও হাড়ের সংযোগস্থলের ব্যথা প্রশমনে সহায়ক ভূমিকা রাখে।

রক্তস্বল্পতা দূর করে
বাঁধাকপিতে আছে প্রচুর আয়রন। তাই যাদের রক্তস্বল্পতা আছে, বাঁধাকপি তার জন্য অবশ্য খাদ্য।

ডেইলি বাংলাদেশ/জেএমএস