লাল না সবুজ কোন আপেল খাওয়া বেশি উপকারী?

ঢাকা, রোববার   ১৭ জানুয়ারি ২০২১,   মাঘ ৪ ১৪২৭,   ০২ জমাদিউস সানি ১৪৪২

লাল না সবুজ কোন আপেল খাওয়া বেশি উপকারী?

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:৪৯ ২৯ নভেম্বর ২০২০   আপডেট: ১০:৫০ ২৯ নভেম্বর ২০২০

ছবি: আপেল

ছবি: আপেল

প্রতিদিন একটি করে আপেল খেলে ডাক্তারের কাছে যাওয়ার দরকার হয় না-এমনই মত বিশেষজ্ঞদের। আপেলে ভিটামিন সি ভরপুর থাকে, যা কোনো বয়সেই খেতে বলেন চিকিৎসকরা। বাজারে দুই রকমের আপেল পাওয়া যায়- সবুজ ও লাল।

তবে দুই আপেলের পুষ্টিগুণ এক ভেবে ভুল করবেন না যেন! সবুজ আপেল বা গ্রিন অ্যাপেলের খোসা মোটা হয়, টক স্বাদের হয়। তাই এটি খেতে লাল আপেলের থেকে আলাদা। অন্যদিকে লাল আপেল বিভিন্ন ধরনের হয়- বেশিরভাগেরই খোসা পাতলা ও রসালো হয়। পাশাপাশি লাল আপেল স্বাদেও মিষ্টি হয়। 

পুষ্টিগুণ

দুই আপেলেরই পুষ্টিগুণ মোটামুটি এক। ভিটামিন, মিনারেল, পেকটিন, কোয়েকসেটিন, ফ্লেভনয়েডসে ভরপুর। দুই আপেলই ক্রনিক হার্ট ডিজিস রোধ করে, লিভার ডিজিস থেকে বাঁচায়। ক্যালোরি থাকে না, তাই ওজন বাড়ার সম্ভাবনা থাকে না।

সবুজ আপেল ভিটামিন এ, বি, সি, ই এবং কে এর অন্যতম উৎস। লাল আপেলের থেকে বেশি আয়রন থাকে এই আপেলে। পটাশিয়াম থাকে, প্রোটিনও বেশি পরিমাণে থাকে। যদি সুগার লেভেল কমাতে কেউ আপেল খান, তা হলে লাল আপেলের থেকে সবুজ আপেল খাওয়া ভালো। অন্যদিকে লাল আপেলে অনেক বেশি অ্যান্টি-অক্সিডেন্টস থাকে। যাদের ডায়েটে অ্যান্টিঅক্সিডেন্ট প্রয়োজন, তারা লাল আপেল খেতে পারেন।

কোনটা খেলে ভালো? লাল না সবুজ? 

পুষ্টিগুণ খাতিয়ে দেখতে গেলে লাল আপেলের থেকে সবুজ আপেল একটু এগিয়ে। বাকি সব ক্ষেত্রেই এক। দুটোর একটা খেলেও তা শরীর ভালো রাখবে। যদি ডায়েটে অ্যান্টি-অক্সিডেন্ট যোগ করতে হয়, তাহলে লাল আপেল খাওয়া ভালো। তবে সবচেয়ে ভালো হতে পারে, যদি দুটো আপেলই খাওয়া যায়।

ডেইলি বাংলাদেশ/জেএমএস