Alexa রুনা লায়লার জন্মদিনে স্টার জলসার বিশেষ আয়োজন

ঢাকা, রোববার   ১৫ ডিসেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ৩০ ১৪২৬,   ১৭ রবিউস সানি ১৪৪১

রুনা লায়লার জন্মদিনে স্টার জলসার বিশেষ আয়োজন

বিনোদন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:২৬ ১৭ নভেম্বর ২০১৯  

স্টার জলসার মেগা সিরিয়াল ‘কে আপন কে পর’র বিশেষ পর্বে রুনা লায়লা

স্টার জলসার মেগা সিরিয়াল ‘কে আপন কে পর’র বিশেষ পর্বে রুনা লায়লা

উপমহাদেশের কিংবদন্তি কণ্ঠশিল্পী রুনা লায়লা। বাংলা, উর্দু, পাঞ্জাবি, হিন্দি, সিন্ধি, গুজরাটি, বেলুচি, ফার্সি, আরবি, মালয়, নেপালি, জাপানি, স্পেনীয়, ফরাসি, লাতিন ও ইংরেজিসহ ১৮টি ভাষায় ১০ হাজারেরও বেশি গান গেয়েছেন এই শিল্পী। বাংলা চলচ্চিত্রের পাশাপাশি তিনি কণ্ঠ দিয়েছেন ভারত এবং পাকিস্তানের চলচ্চিত্রেও। আজ সেই জীবন্ত কিংবদন্তি রুনা লায়লার জন্মদিন। ৬৬ পেরিয়ে ৬৭ বছরে পা দিলেন তিনি।

১৯৫২ সালের ১৭ নভেম্বর সিলেটে জন্মগ্রহণ করেন রুনা লায়লা। তবে শিল্পীর ৬৭তম জন্মদিনে আলাদা কিছু করছেন না বলে জানিয়েছেন রুনা লায়লা। তিনি জানান, পরিবারের সঙ্গে সময় কাটছে তার। তবে এবারের জন্মদিন উপলক্ষ্যে স্টার জলসার মেগা সিরিয়াল ‘কে আপন কে পর’-এর একটি বিশেষ পর্ব সাজানো হয়েছে। সেখানে কলাকুশলীদের উপস্থিতিতে কেক কেটেছেন তিনি। আজ বাংলাদেশ সময় আজ রাত ১০টায় এ পর্বটি প্রচার হবে।

রুনা লায়লার তার বাবার চাকুরির সুবাদে আড়াই বছর বয়সে তৎকালীন পশ্চিম পাকিস্তানের মুলতানে যান। সে সূত্রে তার শৈশব কাটে পাকিস্তানের লাহোরে। ১৯৭৪ সালের শুরুতে প্রয়াত সত্য সাহার সুরে ‘জীবন সাথী’ ছবিতে গান গাওয়ার মধ্য দিয়ে বাংলাদেশের ছবিতে প্রথম প্লেব্যাক করেন তিনি। তবে পাকিস্তানের ‘যুগ্নু’ ছবিতে ছোটবেলায় রুনা লায়লা প্রথম প্লেব্যাক করেন। নব্বইয়ের দশকে মুম্বাইয়ে পাকিস্তানি সুরকার নিসার বাজমির সুরে একদিনে ১০টি করে তিন দিনে ৩০টি গানে কণ্ঠ দিয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখান রুনা।

সঙ্গীতে আকাশছোঁয়া সাফল্য অর্জন করা শিল্পী রুনা লায়লা নাচেও বেশ পারদর্শী। অভিনয় করেছেন ‘শিল্পী’ নামক চলচ্চিত্রেও। পেয়েছেন নানা পুরস্কার। এসবের মধ্যে রয়েছে দেশ থেকে বেশ কয়েকবার জাতীয় চলিচ্চত্র পুরস্কার, স্বাধীনতা দিবস পুরস্কার। এছাড়া ভারত থেকে পেয়েছেন সায়গল পুরস্কার। পাকিস্তান থেকে অর্জন করেছেন নিগার, ক্রিটিক্স, গ্র্যাজুয়েটস পুরস্কারসহ জাতীয় সঙ্গীত পরিষদ স্বর্ণপদক।

এদিকে, গতকাল ধ্রুব মিউজিক স্টেশন থেকে শনিবার প্রকাশ হয়েছে রুনা লায়লার সুরে এবং কণ্ঠে গাওয়া ‘ফেরাতে পারিনি’ শিরোনামের গান। কবির বকুলের লেখা গানটির সঙ্গীতায়োজন করেছেন রাজা কাশেফ। জীবনের বাস্তবতা, প্রাপ্তি আর অপ্রাপ্তির গল্পে প্রডাকশন হাউজ প্রেক্ষাগৃহের ব্যানারে গানটির ভিডিও নির্মাণ করেছেন শাহরিয়ার পলক। মিউজিক ভিডিওতে নিলয় আলমগীর এবং সালহা খানম নাদিয়ার অনবদ্য অভিনয় ছড়িয়েছে মুগ্ধতা আর রুনা লায়লার উপস্থিতি দিয়েছে পূর্ণতা। গানটি ধ্রুব মিউজিক স্টেশন (ডিএমএস) ইউটিউবের পাশাপাশি শুনতে পাওয়া যাচ্ছে ডিএমএস ওয়েবসাইট, জিপিমিউজিক এবং বাংলালিংক ভাইবে।

ডেইলি বাংলাদেশ/এনএ