মুচমুচে মজাদার ‘বাটার ফিশ ফ্রাই’

ঢাকা, শুক্রবার   ০৩ এপ্রিল ২০২০,   চৈত্র ২১ ১৪২৬,   ১০ শা'বান ১৪৪১

Akash

মুচমুচে মজাদার ‘বাটার ফিশ ফ্রাই’

কানিছ সুলতানা কেয়া ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৫৯ ২৮ নভেম্বর ২০১৯   আপডেট: ১৮:৩০ ২৮ নভেম্বর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শীতের বিকেল মানেই গরম চা বা কফির সঙ্গে একটু মুচমুচে কিছু একটা। তবে মুচমুচে কিছু বলতেই মাথায় চলে আসে পেঁয়াজু বা চিকেন পাকোড়া। মাছ দিয়েও কিন্তু বানিয়ে নিতে পারেন মজাদার বাটার ফিশ ফ্রাই।

যারা মাছ খেতে খুব একটা পছন্দ করেন না তারাও এর ভক্ত হয়ে যাবেন। শিশুরা ছাড়া বড়রাও মজা করে খাবে মাছের এই ফ্রাই। প্রায় বিকেলেই এই নাস্তার জন্য আবদার পেতে থাকবেন। তাহলে জেন নিন তৈরির পদ্ধতি-   

উপকরণ: কাঁটা কম এমন যেকোনো বড় মাছ ৯ থেকে ১০ টুকরা, পেঁয়াজ বাটা আধা কাপ, আদা বাটা ২ চা চামচ, রসুন বাটা ২ চা চামচ, কাঁচা মরিচ বাটা ১ চা চামচ, গোলমরিচের গুঁড়া দেড় চা চামচ, লবণ স্বাদ মতো, ব্রেডক্রাম বা পাউরুটির গুঁড়া ৩ কাপ, ভিনেগার আধা চা চামচ, ময়দা ৩ চা চামচ, তেল পরিমাণ মতো।     

প্রণালী: প্রথমে মাছের টুকরাগুলো পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, ভিনেগার, লবণ আর গোলমরিচের গুঁড়া মাখিয়ে আধা ঘণ্টা ফ্রিজে রেখে দিন। এবার এক কাপ পানিতে সামান্য ময়দা গুলিয়ে রাখুন। মাছ ময়দার মিশ্রণে ডুবিয়ে, ব্রেডক্রামে মাখিয়ে ডুবো তেলে ভেজে তুলুন। উপরে বিটলবণ, গোলমরিচের গুঁড়া বা চাটমশলা ছড়িয়ে দিন। পছন্দ মতো সালাদ বা সসের সঙ্গে সাজিয়ে পরিবেশন করুন মুচমুচে মুখরোচক ফিশ বাটার ফ্রাই।

ডেইলি বাংলাদেশ/এএ