থাই স্যুপ রেসিপি

ঢাকা, শুক্রবার   ০১ জুলাই ২০২২,   ১৬ আষাঢ় ১৪২৯,   ০১ জ্বিলহজ্জ ১৪৪৩

Beximco LPG Gas

থাই স্যুপ রেসিপি

 প্রকাশিত: ১৬:৪২ ২৭ আগস্ট ২০১৮   আপডেট: ১৬:৪২ ২৭ আগস্ট ২০১৮

রেস্টুরেন্ট স্টাইলে থাই স্যুপ তৈরি করতে পারবেন এখন ঘরেই। পুরো রেসিপি অনুসরণ করে সহজেই তৈরী করু থাই স্যুপ। আর স্বাদ নিয়ে ভাববেন না। থাই স্যুপ বানানোর জন্য প্রথমে চিকেন স্টোক বানাতে হবে। চলুন জেনে নেয়া যাক কিভাবে তৈরী করবেন এই রেসিপি-

উপকরণ: মাংস, গোল মরিচ ১ চা চামচ, আদা রসুন বাটা ১ চা চামচ, লবণ স্বাদ মতো, চার টুকরো করে ১ টি পেঁয়াজ, ১ টেবিল চামচ সয়া সস, ভিনেগার, চিংড়ি, কনফ্লাওয়ার, লেমন গ্রাস।

প্রণালী: হাড়, মাংস ও চর্বি সব মিলিয়ে মাংস নিতে হবে। শুধু হাড় বা মাংস দিয়ে চিকেন স্টোক তৈরি করবেননা। এক কাপের মতো মাংস নিতে হবে। গোল মরিচ এক চা চামচ, আদা-রসুন বাটা এক চামচ (আদা রসুন একদম মিহি করে না বেটে, একটু খসরা করে বেটে নিতে হবে), লবণ স্বাদ মতো, চার টুকরো করে একটি পেঁয়াজ, এর মধ্যে এক লিটার পানি দিতে হবে। এবার হাড়িটা চুলায় বসিয়ে দিয়ে চুলার আঁচ কমিয়ে এক ঘণ্টার জন্য এটি রান্না করতে হবে। উপর থেকে তেল ভেসে উঠলে বুঝতে হবে চিকেন স্টোক তৈরি হয়ে গেছে। এর ভেতর থেকে পেঁয়াজসহ যা যা দিয়েছিলেন সবই তুলে ফেলতে হবে। রান্নায় শুধু পানি ব্যবহার করতে হবে। এবার হাফ কেজির মতো মাংস নিয়ে পাতলা করে কেটে নিন। এবার এতে হাফ চা চামচ সাদা গোল মরিচের গুড়ো, এক টেবিল চামচ আদা রসুন বাটা, হাফ চা চামচ লাল মরিচের গুঁড়ো, আর স্বাদ মতো লবণ দিয়ে মাংসের সঙ্গে ভালো করে মসলা গুলো মেখে নিন। থাই সুপের জন্য চিংড়ি মাছ প্রয়োজন পড়বে। এই মাছ আগে মেরিনেট করে নিতে হবে।

আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ বাটা, হলুদের গুঁড়ো, মরিচের গুঁড়ো সবগুলো চিংড়ির সঙ্গে মিশিয়ে আধা ঘণ্টার মতো রেখে দিন। মেরিনেট করার জন্য। এবার একটি প্যানে এক টেবিল চামচ তেল দিয়ে মেরিনেট করে রাখা চিংড়ি ও চিকেন দিয়ে দিতে হবে। এগুলো নেড়ে চেড়ে একটু ভেজে নিন। এর থেকে যে পানি বের হবে তা শুকিয়ে ফেলতে হবে। তারপর দুটো পেঁয়াজ ফালি করে কেটে দিয়ে দিতে হবে। ৩-৫ মিনিট এগুলো নাড়া চাড়া করে নামিয়ে ফেলতে হবে। বেশি রান্না করা যাবেনা কারণ এটা সুপের মধ্যে দিয়ে আবার রান্না করা হবে। চিকেন ও চিংড়ি স্যুপের মধ্যে দিতে হবে এবং এর সঙ্গে আরও দিতে হবে কর্ণফ্লাওয়ারের মিশ্রণ। বেশি ঘন স্যুপ খেতে চাইলে ৬ টেবিল চামচ পর্যন্ত কর্ণফ্লাওয়ার এর মধ্যে দিতে পারেন। একটা ডিম ভালো করে ফেটে দিতে হবে। এর মধ্যে আরও দিতে হবে দুই চা চামচ চিনি, পরিমাণ মতো লবণ, তিনটি কাঁচা মরিচ কুঁচি।

লেমন গ্রাস দেওয়ার চেষ্টা করবেন কারণ থাই সুপের মধ্যে লেমন গ্রাসের সুগার অতুলনীয়। আপনারা চাইলে থাই জিনজারও ব্যবহার করতে পারেন। এবার মিডিয়াম আঁচে অনবরত নেড়ে চেড়ে থাই স্যুপ রান্না করতে হবে। এটি রান্না করতে সাধারণত ৮-৯ মিনিট সময় লাগে। ধৈর্য্য ধরে বেশ কিছু সময় অল্প আঁচে রান্না করুন। যখন স্যুপ একটু ঘন হয়ে আসবে তখন এর মধ্যে চিকেন স্টোক, ১ টেবিল চামচ ভিনেগার, চিলি সস ও ১ চা চামচ সয়া সস দিয়ে দিতে হবে। এরপর এগুলো ভালো ভাবে নেড়ে স্যুপের সঙ্গে মিশিয়ে দিন। যখন সুপ রান্না প্রায় শেষ হয়ে যাবে তখন দুই চা চামচের মতো লেবুর রস দিয়ে চুলা বন্ধ করুন। লেবুর রস দিলে স্বাদ টক টক হয় আর ফ্লেভার ও অনেক ভালো আসে। এভাবেই খুব সহজে তৈরি করে নিতে পারেন থাই স্যুপ।


ডেইলি বাংলাদেশ/সুইটি/এসজেড

 

English HighlightsREAD MORE »