টাকার মাধ্যমে দ্রুত ছড়াচ্ছে করোনা, সাবাধান থাকুন!
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=170576 LIMIT 1

ঢাকা, বৃহস্পতিবার   ২৪ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৯ ১৪২৭,   ০৬ সফর ১৪৪২

টাকার মাধ্যমে দ্রুত ছড়াচ্ছে করোনা, সাবাধান থাকুন!

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:২০ ২২ মার্চ ২০২০   আপডেট: ১৫:১৮ ২২ মার্চ ২০২০

ছবি: টাকার আদান প্রদানে সাবধান!

ছবি: টাকার আদান প্রদানে সাবধান!

এক হাত থেকে অন্য হাতে টাকা ঘুরে বেড়ায়। প্রতিদিনের জীবনে কোনো না কোনো ভাবে আপনি তো টাকার হিসাব নিকাশ করেই থাকেন। করোনা আতঙ্কে হয়ত আপনি নিয়মিত হাত ঠিকই ধুচ্ছেন তবে টাকা ধরার পর কিন্তু জীবাণু ঠিকই আপনার হাতে চলে আসছে। 

আমরা সবাই জানি অর্থ সর্বদা হাত বদল হয়। তবে জানেন কি? যাবতীয় ক্ষতিকর  ব্যাকটিরিয়া আস্তানা হলো টাকা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) মুখপাত্র ফাদেলা ছাইব জানিয়েছেন, প্রতিবার টাকা ধরার পর অবশ্যই হাত ধুতে হবে এবং মুখ স্পর্শ করা যাবে না। বর্তমান পরিস্থিতি অনুযায়ী, হাতে লেনদেন নয় বরং মোবাইল ব্যাংকিং বা কার্ডের মাধ্যমে অর্থ বিনিময় করা উত্তম।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে নগদ লেনদেনের বিষয়টি এড়িয়ে যেতে বলা হয়েছে। এতে করে করোনার ঝুঁকি অনেকাংশেই বেড়ে যেতে পারে। ডাব্লুএইচওর মুখপাত্র  আরো বলেন, কোভিড-১৯ টাকার মাধ্যমেও অতি সহজে মানুষের হাতে প্রবেশ করতে পারে। এক্ষেত্রে যেহেতু আপনি ভাইরাসটির উপস্থিতি টের পাবেন না তাই আরো সতর্ক হওয়া উচিত। 

সম্প্রতি, দক্ষিণ কোরিয়ার কেন্দ্রীয় ব্যাংকও ঘোষণা করেছে যে করোনাভাইরাসের বিস্তারকে সীমাবদ্ধ করতে অন্তত দুই সপ্তাহের জন্য নগদ লেনদেন বন্ধ থাকবে। জানা গেছে, চীনের উহানে যখন করোনা ছড়িয়ে পড়ে তখন সেখানকার পিপলস ব্যাংক অব চীন গত ফেব্রুয়ারি মাসেই হাসপাতাল, বাজারসহ বিভিন্ন স্থান থেকে সমস্ত অর্থ সংগ্রহ করে পুড়িয়ে দেয়। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ধারণা, নগদ লেনদেনের কারণেই করোনাভাইরাসটি বিশ্বের নানা দেশে ছড়িয়ে পড়েছে। চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনা নামক মরণব্যাধিতে বর্তমানে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ১৩ হাজার ৬৯ জন এবং আক্রান্ত অন্তত তিন কোটি আট হাজার ৪৬৩ জন।  

সূত্র: নিউইয়র্কপোস্ট

ডেইলি বাংলাদেশ/জেএমএস