ঘরেই মিষ্টি দই বানানোর সহজ পদ্ধতি

ঢাকা, সোমবার   ১৯ এপ্রিল ২০২১,   বৈশাখ ৭ ১৪২৮,   ০৬ রমজান ১৪৪২

ঘরেই মিষ্টি দই বানানোর সহজ পদ্ধতি

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:১৪ ৫ মে ২০২০  

মিষ্টি দই

মিষ্টি দই

ইফতারে প্রায় সবাই একটু মিষ্টি জাতীয় খাবার খেতে পছন্দ করেন। এক্ষেত্রে মিষ্টি দই বেশ উপযোগী খাবার। যা স্বাস্থ্যের জন্যও বেশ উপকারী। তাছাড়া করোনার থাবা থেকে বাঁচতেও দেহে শক্তি যোগাবে মিষ্টি দই।

অনেকেই মনে করেন মিষ্টি দই তৈরি করা ভীষণ কঠিন কাজ। আসলে তা নয়। মিষ্টি দই বানানো খুবই সহজ। তাও খুব অল্প উপকরণেই আপনি এই দই তৈরি করতে পারবেন। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: দুধ ৭৫০ মিলি, চিনি আধা টেবিল চামচ, পানি সিকি কাপ, টাটকা দই আধা কাপ, বাদাম পরিবেশনের জন্য। 

প্রণালী: একটি গরম প্যানে দুধ ঢালুন। এরপর এটি ফুটে অর্ধেক হতে দিন। এবার অন্য একটি প্যানে চিনি দিন। হালকা আঁচে নাড়তে থাকুন। এই নাড়াচাড়া করার মধ্যেই মাঝে মাঝে গ্যাস বন্ধ করুন, আবার চালান। যাতে চিনি নিচে না লেগে যায়। বারবার এরকম করতে করতে এক সময় দেখবেন চিনি পুরো গলে গেছে এবং হালকা বাদামি রঙ হয়ে এসেছে। এবার গ্যাস পুরো বন্ধ করে এতে পানি দিন। মিশ্রণটি ভালো করে মিশিয়ে একপাশে রেখে দিন।

দুধটা অর্ধেক হয়ে গেলে, এতে চিনির শিরাপটা ঢেলে দিন। ভালো করে মিশিয়ে চুলা থেকে নামিয়ে নিন। তারপর মিশ্রণটি ঠাণ্ডা হতে দিন। মোটামুটি উষ্ণ গরম অবস্থায় টাটকা টক দই এর সঙ্গে মেশান। যে মাটির পাত্রে দই তৈরি করবেন সেই পাত্রে মিশ্রণটি ঢেলে নিন। এবার এই মাটির পাত্রটিকে অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে মুড়িয়ে দিন। ১০ থেকে ১২ ঘন্টার জন্য ফ্রিজে রাখুন। পরিবেশনের আগে ফয়েল সরিয়ে ওপরে কুচানো বাদাম দিয়ে সাজিয়ে দিন। ব্যস, তৈরি হয়ে গেলো সুস্বাদু মিষ্টি দই। 

দিকনির্দেশনা

টাটকা দই ব্যবহার করবেন। পুরনো খুব বেশি টক দই নয়। দইটা খুব ভালো করে মেশাবেন। দেখবেন যেন ভেতরে দলা না পাকিয়ে যায়। 

সূত্র: বোল্ড স্কাই

ডেইলি বাংলাদেশ/এএ