Alexa আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দোয়েলের ‘তোশক’

ঢাকা, রোববার   ২৩ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১০ ১৪২৬,   ২৮ জমাদিউস সানি ১৪৪১

Akash

আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দোয়েলের ‘তোশক’

বিনোদন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:২৬ ১৭ জানুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রেইনবো ফিল্ম সোসাইটি আয়োজিত অষ্টাদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব জমে উঠেছে বেশ। দেশ-বিদেশের চলচ্চিত্র নির্মাতা, প্রযোজক ও পরিবেশকদের আগমে উৎসবটি পরিনত হয়েছে এক মিলন মেলায়।

প্রতিদিনই উৎসবে দেখানো হচ্ছে বিশ্বের সমসাময়িক চলচ্চিত্র। তারই ধারাবাহিকতায় শুক্রবার (১৭ জানুয়ারি) সন্ধ্যায় ‘ওমেন ফিল্মমেকার সেকশন’-এ দেখানো হবে বাংলাদেশের তরুণ নির্মাতা মুর্শিদা জামানের প্রথম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘তোশক’। যেখানে মূল ভূমিকায় অভিনয় করেছেন মডেল ও অভিনেত্রী দিলরুবা দোয়েল।

গেল বছর বড় পর্দায় মুক্তি পেয়েছে দোয়েল অভিনীত ছবি ‘আলফা’। মুক্তির পরেই ছবিটি দর্শকদের প্রশংসা কুড়িয়েছে। ছবিটি ‘বিদেশি ভাষার চলচ্চিত্র’র জন্য বাংলাদেশ থেকে মনোনীত করা হয়। এছাড়া এন রাশেদ চৌধুরী পরিচালিত ছবি ‘চন্দ্রাবতী কথা’ গেল বছরের শেষে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ব্যাপক প্রশংসিত হয়। সেই ছবিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন দোয়েল।

আন্তর্জাতিকভাবে প্রশংসিত পূর্ণদৈর্ঘ্য ছবিতে অভিনয় করার পর কেন স্বল্পদৈর্ঘ্যের ছবিতে? এমন প্রশ্নে দোয়েল জানান, আমি কন্টেন্টে বিশ্বাসী। ভাল কাজ পেলে স্বল্পদৈর্ঘ্য নাকি পূর্ণদৈর্ঘ্য তা আমার কাছে মূখ্য নয়। ‘তোশক’-এর গল্প শুনেই আমি এটিতে অভিনয় করতে রাজি হয়ে যাই।

মাত্র ৭ মিনিট দৈর্ঘ্যের এই চলচ্চিত্রটি প্রযোজনা করেছে নাইটিন ফিল্ম ফ্যাক্টরি। ‘তোশক’-এর প্রিমিয়ারের আগে এর গল্প নিয়ে বেশি কিছু বলতে নারাজ দোয়েল। তার মতে, একটু ইকো ফিকশন টাইপের গল্প হলো ‘তোশক’। প্রতিটি দর্শক এই গল্পের সঙ্গে নিজেদের রিলেট করতে পাবেন বলেই বিশ্বাস।

শুক্রবার সন্ধ্যা সাড়ে সাতটায় জাতীয় যাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে ‘তোশক’-এর প্রিমিয়ার অনুষ্ঠিত হবে।

ডেইলি বাংলাদেশ/টিএএস