অভিনয়ে ২০ বছর, কেমন ছিলো কারিনার এই পথচলা

ঢাকা, সোমবার   ৩০ মার্চ ২০২০,   চৈত্র ১৭ ১৪২৬,   ০৬ শা'বান ১৪৪১

Akash

অভিনয়ে ২০ বছর, কেমন ছিলো কারিনার এই পথচলা

বিনোদন ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:০২ ১৯ ফেব্রুয়ারি ২০২০  

কারিনা কাপুর

কারিনা কাপুর

বলিউডের নামকরা অভিনেত্রী কারিনা কাপুরের চলচ্চিত্রে অভিষেক হয় ‘রিফিউজি’ ছবির মাধ্যমে। এ ছবিটি মুক্তি পায় ২০০০ সালে। সেদিক থেকে অভিনয় জীবনের ২০ বছর পূর্ণ হলো তার। কেমন ছিলো দুই দশকের এই পথচলা? 

সম্প্রতি এক সাক্ষাৎকারে কারিনা কাপুর বলেন, পুরো সময়টা উপভোগ্য ছিল। আমি খুবই খুশি, এখন পর্যন্ত যেমন করে চেয়েছি ঠিক তেমনটিই হয়েছে। অভিনেত্রীদের অভিনয় বাদ দিয়ে জীবন চালিয়ে যাওয়া খুব কঠিন। তাই আমি সারা জীবন অভিনয় করে যেতে চাই। 

কারিনা বলেন, দুই দশকে এসেও বিয়ে ও সন্তান থাকার পরও ভক্তরা আমাকে যতখানি সমর্থন করেন এবং ভালোবাসেন, এটা সত্যিই বিশাল পাওয়া। তাদের জন্যই আজ আমি এখানে। তারাই আমার দীর্ঘায়ু হবার অনুপ্রেরণা।

সংসার ও কাজের সমন্বয়ের প্রশ্নে জীবনসঙ্গী সাইফের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে এ অভিনেত্রী বলেন, সাইফ কখনোই আমার কাজের বিষয়ে কথা বলে না। এমনকি আমি কোন ছবিতে অভিনয় করছি সেই বিষয়েও  কখনো নিজে থেকে জানতে চায় না। আমার ব্যস্ততা সম্পর্কেও কখনোই প্রশ্ন করে না। বরং জানতে চায়, কখন আমার সময় হবে, কারণ সে আমার সঙ্গে সময় কাটাতে চায়। 

‘রিফিউজি’ ছবি দিয়ে কারিনার অভিষেক হলেও ব্লকব্লাস্টার ‘কাভি খুশি কাভি গাম’ চলচ্চিত্র দিয়ে বলিউডে শক্ত অবস্থান তৈরি করেন। এ ছবির সাফল্যের পর তার কয়েকটি ছবি বাণিজ্যিকভাবে ব্যর্থ হয়। ২০০৪ সাল ছিল তার ঘুরে দাঁড়ানোর সময়। এই বছর তিনি নাট্যধর্মী ‘চামেলি’ চলচ্চিত্রে যৌনকর্মীর ভূমিকায় এবং ‘দেব’ চলচ্চিত্রে দাঙ্গা কবলিত নারী আলিয়ার ভূমিকায় অভিনয় করে ফের আলোচনায় আসেন।

২০০৬ সালে  উইলিয়াম শেকসপিয়রের ‘ওথেলো’ নাটক অবলম্বনে নির্মিত ‘ওমরকার’ চলচ্চিত্রে ডলি মিশ্রার ভূমিকায় অভিনয় করেন কারিনা। এ জন্য তিনি ফিল্মফেয়ার শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার লাভ করেন। ২০০৭ সালের ‘জব উই মেট’ চলচ্চিত্রে গীত চরিত্রে অভিনয়ের জন্য ফের ফিল্মফেয়ার শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার পান। 

২০১০ সালের ‘উই আর ফ্যামিলি’ চলচ্চিত্রে তার ভূমিকার জন্য ফিল্মফেয়ার শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী পুরস্কার লাভ করেন। এরপর বলিউডের সর্বাধিক ব্যবসা সফল চলচ্চিত্র ‘থ্রি ইডিয়টস’, সামাজিক নাট্যধর্মী ‘বাজরঙ্গী ভাইজান’ চলচ্চিত্রে প্রধান নারী ভূমিকায় অভিনয় করে সাফল্য লাভ করেন। এছাড়া তার অভিনীত থ্রিলারধর্মী ‘কুরবান’ এবং ‘হিরোইন’ চলচ্চিত্র দুটি সমালোচকদের প্রশংসা অর্জন করে।

৩৯ বছর বয়সী এই অভিনেত্রী বর্তমানে ব্যস্ত আছেন ‘লাল সিং চাড্ডা’ ছবির শুটিংয়ে। ছবিটি হলিউড ক্লাসিক ‘ফরেস্ট গাম্প’র অফিসিয়াল রিমেক। এতে তার সহশিল্পী হিসাবে রয়েছেন ‘মিস্টার পারফেক্টশনিস্ট’ খ্যাত আমির খান। ছবির চিত্রনাট্য করেছেন আতুল কুলকারনী। পরিচালনা করেছেন অদ্বৈত্য চন্দন। এটি মুক্তি পাবে ক্রিসমাস ডেতে।

ডেইলি বাংলাদেশ/এনএ