মুখের ত্বকের এলার্জি নিরাময়ে ঘরোয়া উপায়

ঢাকা, বুধবার   ১৮ মে ২০২২,   ৪ জ্যৈষ্ঠ ১৪২৯,   ১৬ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

মুখের ত্বকের এলার্জি নিরাময়ে ঘরোয়া উপায়

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:২৮ ১৭ জানুয়ারি ২০২২  

এলার্জি। ছবি: সংগৃহীত

এলার্জি। ছবি: সংগৃহীত

শীতকাল যেমন আনন্দ বয়ে আনে, তেমনি কিছু সমস্যারও সৃষ্টি করে। শীতে ত্বকে বেশ কিছু সমস্যা দেখা দেয়। তার মধ্যে অন্যতম হচ্ছে এলার্জি। যার ফলে অস্বস্তিতে ভোগেন অনেকেই। এর থেকে মুক্তি পেতে কত কিনা করেন, কিন্তু ফলাফল মন মতো হয় না।

তবে একটু যত্ন নিলেই মুক্তি মিলতে পারে এই অস্বস্তিকর অবস্থা থেকে। এক্ষেত্রে কিছু ঘরোয়া উপায় বেশ কার্যকর। চলুন তবে জেনে নেয়া যাক মুখের ত্বকের এলার্জি থেকে মুক্তির কিছু ঘরোয়া উপায় সম্পর্কে-

অলিভ অয়েল

অতিরিক্ত ভার্জিন জলপাই তেল ময়েশ্চারাইজার হিসেবে আশ্চর্যজনক ভাবে কাজ করে। ভিটামিন ই সমৃদ্ধ এ তেল চুলকানি হ্রাস করে।

নিম পাতা

নিম পাতা ত্বকের লালচেভাব, ফোলাভাব এবং চুলকানি দূর করতে দারুন কাজ করে। বেশ কয়েকটি নিম পাতা পেস্ট করে আক্রান্ত স্থানে প্রয়োগ করুন। ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

কোল্ড শাওয়ার

ঠান্ডা পানি দিয়ে গোসল ত্বকের জ্বালা এবং এলার্জি হ্রাস করতে সহায়তা করে। একটি শীতল ঝরনা আপনার রক্তনালীগুলো সঙ্কুচিত করতে সহায়তা করে এবং হিস্টামিন বেরোতে দেয় না। এটি অ্যালার্জির তীব্রতা এবং ত্বকের জ্বালাও হ্রাস করে।

আরো পড়ুন: তিন-তিনটে চাকরি করে ক্লান্ত, স্বামীকে উপহার দিলেন সতীন

তুলসি

তুলসিতে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি রয়েছে যা ত্বকের চুলকানি হ্রাস করে। এক মুঠো তুলসি পাতা ভালো করে ধুয়ে নিন। পরে পাতাগুলো পেস্ট করে নিন। আক্রান্ত স্থানে পেস্টটি লাগিয়ে প্রায় ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। স্বস্তির জন্য দিনে কয়েকবার লাগাতে পারেন এই পেস্ট।

নারকেল তেল

শিশু এবং শিশুদের মধ্যে ত্বকের এলার্জির একটি নিরাপদ ঘরোয়া উপায় হলো নারকেল তেল। এক চা চামচ নারকেল তেল হালকা গরম করুন এবং এটি আক্রান্ত স্থানে লাগান। প্রায় ৩০ মিনিট রাখার পর হালকা গরম জলে ধুয়ে ত্বক শুকিয়ে নিন। নিরাময় না হওয়া পর্যন্ত এটি দিনে ৩ থেকে ৪ বার ব্যবহার করুন।

অ্যালোভেরা

অ্যালোভেরা জেল প্রাকৃতিক ওষুধি এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যগুলোর কারণে অনেক প্রাকৃতিক নিরাময়ের প্রস্তুতিতে ব্যবহৃত হয়। এটি পুনরুদ্ধার প্রক্রিয়াটিকে গতি দেয় এবং প্রশস্ত স্বস্তি দেয়, এটি দেহের ত্বকের অ্যালার্জির অন্যতম সেরা প্রতিকার।

এজন্য পাতা থেকে এক চা চামচ জেল বের করুন বা কিনে নেয়া অ্যালোভেরা পণ্য থেকে এক চা চামচ জেল নিন। পরে আক্রান্ত স্থানে জেলটি সরাসরি ছড়িয়ে দিন। প্রায় ৩০ মিনিট ধরে রেখে এটি ধুয়ে ফেলুন। কয়েকদিন এক নাগারে দিনে তিনবার প্রয়োগ করুন, ভালো ফল পাবেন। 

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »