ময়মনসিংহের বিখ্যাত গরুর মাংসের শুটকি ভুনা

ঢাকা, মঙ্গলবার   ২৮ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ১৩ ১৪২৮,   ১৯ সফর ১৪৪৩

ময়মনসিংহের বিখ্যাত গরুর মাংসের শুটকি ভুনা

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:০২ ২৮ জুলাই ২০২১  

গরুর মাংসের শুটকি ভুনা। ছবি: সংগৃহীত

গরুর মাংসের শুটকি ভুনা। ছবি: সংগৃহীত

গরুর মাংস নানা পদ্ধতিতে রান্না করে খেয়ে থাকেন সবাই। তবে কখনো ময়মনসিংহের বিখ্যাত গরুর মাংসের শুটকি ভুনা খেয়েছেন কি? না খেয়ে থাকলে আপনি নিজে ঘরেই তৈরি করে নিন রেসিপিটি। এর জন্য ময়মনসিংহে যাওয়ারও প্রয়োজন হবে না।

কেবল জেনে নিতে হবে গরুর মাংসের শুটকি তৈরি করার পদ্ধতি। আর সেই সঙ্গে জানতে হবে গরুর মাংসের শুটকি ভুনা তৈরির সঠিক রেসিপিটি। চলুন তবে জেনে নেয়া যাক-

গরুর মাংসের শুটকি তৈরি পদ্ধতি: আগে থেকে হাড় ছাড়া গরুর মাংস ছোট ছোট টুকরা করে কেটে নিন। এবার ধুয়ে সুই-সুতা দিয়ে ২-৩ দিন ধরে কড়া রোদে লবণ ও হলুদ গুঁড়া মাখিয়ে  শুকিয়ে নিন। ব্যস, তৈরি হয়ে গেলো গরুর মাংসের শুটকি।

উপকরণ: গরুর মাংসের শুটকি আধা কেজি, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, জিরা বাটা বা গুঁড়া আধা চা চামচ, কাঁচা মরিচ ২ চা চামচ, এলাচ ৩টি, দারচিনি টুকরা ৩টি, তেজপাতা ৩-৪টি, তেল সিকি কাপ, লবণ পরিমাণমতো।

প্রণালী: প্রথমে গরুর মাংসের শুটকি গরম পানিতে ভালোভাবে ধুয়ে নিন। এবার প্রেশার কুকার-এ সামান্য পানি দিয়ে চুলায় বসিয়ে দিন। যখন ৭-৮টা সিটি দেবে, তখন চুলা থেকে নামিয়ে পানি ঝরিয়ে নিন। তারপর একটি প্যান-এ গরম মশলাগুলো ও লবণ দরকার হলে দিয়ে তার গন্ধ ছড়ানো পর্যন্ত ভেজে নিন। এরপর এতে পেঁয়াজ কুচি দিয়ে আরো কিছুক্ষণ মশলা দিয়ে কষিয়ে নিন। মশলা কষানো হয়ে গেলে, তাতে গরুর মাংসের শুটকি দিয়ে ভালো করে কষিয়ে নিন। এখন এক কাপ পানি দিয়ে ঢাকনা দিয়ে রাখুন। পানি শুকিয়ে তেল উঠে এলে নামিয়ে নিন! ব্যস, হয়ে গেলো মজাদার ময়মনসিংহের বিখ্যাত গরুর মাংসের শুটকি ভুনা।

ডেইলি বাংলাদেশ/এএ