সহজ পদ্ধতিতে ছাদ কিংবা বারান্দাতেই করুন পেঁয়াজ চাষ

ঢাকা, সোমবার   ১৯ এপ্রিল ২০২১,   বৈশাখ ৬ ১৪২৮,   ০৬ রমজান ১৪৪২

সহজ পদ্ধতিতে ছাদ কিংবা বারান্দাতেই করুন পেঁয়াজ চাষ

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:০৯ ২৭ ফেব্রুয়ারি ২০২১  

বারান্দায় কিংবা ছাদে পেঁয়াজ চাষ পদ্ধতি

বারান্দায় কিংবা ছাদে পেঁয়াজ চাষ পদ্ধতি

প্রতিদিনের রান্না পেঁয়াজ ছাড়া চিন্তাই করা যায় না। পেঁয়াজ রান্নার স্বাদ বাড়ানোসহ নানা স্বাস্থ্য গুণে পরিপূর্ণ। তাইতো নানান রোগ থেকে নিজেকে রক্ষা করতে পেঁয়াজ খাওয়া জরুরি। আপনি চাইলে নিজেই পেঁয়াজ চাষ করতে পারেন। এর জন্য খুব বেশি জায়গার প্রয়োজন হয় না।

নিশ্চয়ই জানেন, আমাদের দেশের মাটি ও আবহাওয়া পেঁয়াজ চাষ এবং বীজ উৎপাদনের জন্য অত্যন্ত ভালো। তবে আজ আপনাদের জমিতে নয়, টবে পেঁয়াজ চাষের পদ্ধতি জানাবো। চলুন তবে জেনে নেয়া যাক কীভাবে টবে পেঁয়াজ চাষ করা যায় তার উপায়-

প্রথমেই একটি মাঝারি আকারের টব নিন। জায়গা কম হলে ছোট টবেও কাজ চলবে। আলাদা একটি পাত্রে বেলে এবং দোআঁশ মাটি মিশিয়ে নিন। এবার টব ভর্তি করে মাটি দিন। বাজার থেকে পেঁয়াজ কিনে আনুন। শেকড়সহ বা শেকড় ছাড়া হলেও চলবে। শেকড় ছাড়া পেঁয়াজ হলে তার মুখ এবং পেছনের দিকের সামান্য অংশ কেটে ফেলুন। শেকড়সহ পেঁয়াজের ক্ষেত্রে তার প্রয়োজন নেই। এবার টব ভর্তি মাটির মধ্যে আঙুল দিয়ে গর্ত করে ওই পেঁয়াজ ঢুকিয়ে দিন।

টবে পেঁয়াজ চাষ করবেন যে পদ্ধতিতে এরপর উপর দিয়ে গুঁড়া মাটির হালকা আস্তরণ দিন। এবার হালকা হাতে অল্প করে পানি ছিটিয়ে দিন। পুরো প্রক্রিয়াটি শেষ হলে সূর্যের আলো লাগে এমন জায়গায় টবটি সরিয়ে রাখুন। ৬ থেকে ১০ দিন পর দেখবেন ওই টবে পুঁতে রাখা পেঁয়াজ থেকে পাতা বের হয়েছে।

পাতা খাওয়ার ইচ্ছা থাকলে কেটে নিতে পারেন। না হলে দেখবেন, পাতা আস্তে আস্তে সবুজ থেকে হলুদ রঙের হয়ে যাবে। ১১০ থেকে ১২০ দিনের মধ্যে পেঁয়াজ গাছের ঘাড় বা গলা শুকিয়ে ভেঙে পড়লে বুঝবেন পেঁয়াজ উঠানোর সময় হয়েছে।

তবে আর দেরি কেন? আজই আপনার শখের বারান্দায় কিংবা ছাদে চাষ করে ফেলুন পেঁয়াজ। আর উপভোগ করুন নিজের হাতে চাষ করা পেঁয়াজের স্বাদ।

ডেইলি বাংলাদেশ/এএ