স্বাদে ভিন্নতা আনতে পাতে রাখুন সবজি পোলাও

ঢাকা, সোমবার   ১৪ জুন ২০২১,   আষাঢ় ১ ১৪২৮,   ০২ জ্বিলকদ ১৪৪২

স্বাদে ভিন্নতা আনতে পাতে রাখুন সবজি পোলাও

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৩৫ ৩ জানুয়ারি ২০২১   আপডেট: ১৬:৪৩ ৩ জানুয়ারি ২০২১

ছবি: স্বাদে ভিন্নতা আনতে পাতে রাখুন সবজি পোলাও

ছবি: স্বাদে ভিন্নতা আনতে পাতে রাখুন সবজি পোলাও

শীতে নানা ধরনের সবজিতে ভরপুর বাজার। এসময় সকালের নাস্তায় রুটি, পরোটা বা দুপুরে ভাতের সঙ্গে আমরা সবজি বিভিন্নভাবে রান্না করে খেয়ে থাকি। 

তবে শীতের সবজিতে পোলাও রান্না করে খেয়েছেন কি? না খেয়ে থাকলে আজই রান্না করুন এই পদটি। এটি খেতে খুবই সুস্বাদু। রান্না করারও ঝামেলা কম। চলুন তবে জেনে নেয়া যাক শীতের সবজিতে পোলাও রান্নার রেসিপিটি-   

উপকরণ: পোলাওয়ের চাল ৫০০ গ্রাম, ফুলকপি আধা কাপ, গাজর কিউব আধা কাপ, আলু কিউব আধা কাপ, মটরশুঁটি আধা কাপ, সবজির স্টক পাঁচ কাপ, আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক চা চামচ, পেঁয়াজ বাটা এক টেবিল চামচ, জিরা বাটা এক চা চামচ, পরিমাণ মতো লবণ, লেবুর রস দুই টেবিল চামচ, চিনি এক চা চামচ, দুধ আধা কাপ, কাঁচামরিচ ১০ থেকে ১২টি, তেল আধা কাপ, লবঙ্গ চারটি, দারচিনি চার টুকরা, তেজপাতা দুইটি, এলাচ চারটি, ঘি তিন টেবিল চামচ।

প্রণালী: প্রথমে ফুটন্ত পানিতে লবণ দিয়ে সব সবজি আলাদাভাবে আধা সিদ্ধ করে নিন। এরপর চাল ধুয়ে নিয়ে পানি ঝরিয়ে নিন। এবার একটি পাত্রে তেল গরম করে তাতে গরম মশলা ও তেজপাতা ফোঁড়ন দিয়ে অন্যসব বাটা মশলা কষিয়ে সবজির স্টক দিন।

পানি ফুটে উঠলে লেবুর রস ও চাল দিতে হবে। পানি শুকিয়ে এলে দুধ, চিনি ও কাঁচামরিচ দিয়ে ৫ থেকে ৭ মিনিট অল্প আঁচে রান্না করুন। সবশেষে সব সবজি দিয়ে, সবজির ওপর ঘি দিয়ে ২০ থেকে ২৫ মিনিট দমে রেখে দিন। এবার নামিয়ে পরিবেশন করুন মজাদার সবজি পোলাও।

ডেইলি বাংলাদেশ/কেএসকে