মেক্সিকোয় ৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

ঢাকা, মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১,   কার্তিক ৫ ১৪২৮,   ১১ রবিউল আউয়াল ১৪৪৩

মেক্সিকোয় ৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:৩৯ ৮ সেপ্টেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মেক্সিকোয় আঘাত হেনেছে শক্তিশালী ভূমিকম্প। স্থানীয় সময় মঙ্গলবার রাতে দেশটির গুয়েরেরো রাজ্যের আকাপুলকো শহরে এই ভূমিকম্প আঘাত হানে। এর উৎপত্তিস্থল ছিল আকাপুলকো সমুদ্র সৈকত থেকে ১৬ কিলোমিটার দূরে। এর প্রভাবে রাজধানী মেক্সিকো সিটির ভবনগুলোও কেঁপে ওঠে।

সংবাদমাধ্যম রয়টার্সের খবরে বলা হয়েছে, মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) এই ভূমিকম্পের মাত্রা ৭ বলে জানিয়েছে। এটি সের মার্কোস, গুয়েরো থেকে ২৩ মাইল (৩৭ কিলোমিটার) উত্তর-পশ্চিমে আঘাত হানে। একই সূত্রের বরাত দিয়ে চায়না ডেইলি জানিয়েছে, ভূমিকম্পের মাত্রা ছিল ৭.১।

জানা গেছে, ভূমিকম্পের জেরে আকাপুলকোর পাহাড়গুলো কেঁপে ওঠে। এতে পাহাড়ের পাথর ধসে ও গাছপালা ভেঙে রাস্তার ওপর পড়ে। ভবনগুলো কেঁপে উঠলে আতঙ্কিত মানুষজন রাস্তায় নেমে আসেন।

মেক্সিকো সিটি মেয়র ক্লদিয়া শেইনবাম টুইটারে বলেছেন, তাৎক্ষণিকভাবে এখন পর্যন্ত গুরুতর কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়ানি।

বিশ্বের অন্যতম ভূমিকম্পপ্রবণ এলাকা মেক্সিকো। ১৯৮৫ সালের ১৯ সেপ্টেম্বর দেশটিতে ৮ দশমিক ১ মাত্রার এক প্রলয়ঙ্করী ভূমিকম্পে প্রাণ হারিয়েছিলেন ১০ হাজারের বেশি মানুষ, ধ্বংস হয়েছিল কয়েকশ ঘরবাড়ি। ২০১৭ সালে সেখানে ৭ দশমিক ১ মাত্রার এক ভূমিকম্পে নিহত হন অন্তত ৩৭০ জন।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ