যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ ‘শাওমি’

ঢাকা, শনিবার   ০৬ মার্চ ২০২১,   ফাল্গুন ২১ ১৪২৭,   ২১ রজব ১৪৪২

যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ ‘শাওমি’

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:০৮ ১৬ জানুয়ারি ২০২১  

যুক্তরাষ্ট্রের সামরিক কালো তালিকায় শাওমি। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সামরিক কালো তালিকায় শাওমি। ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কয়েকদিন পরই হোয়াইট হাউজ ছাড়ছেন। তার আগে ক্ষমতার ‘ব্যবহার’ করেই যাচ্ছেন তিনি। এবার আরও নয়টি চীনা প্রতিষ্ঠানকে ‘ব্ল্যাক লিস্টে’ অন্তর্ভুক্ত করেছেন তিনি। এর মধ্যে আছে আলোচিত স্মার্টফোন ব্র্যান্ড শাওমি।

জানা গেছে, চীনা সেনাবাহিনীর সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে কালো তালিকায় জায়গা পেল ওই নয়টি চীনা কোম্পানী। এ নিয়ে মোট ৪৪টি চীনা প্রতিষ্ঠানকে কালো তালিকায় অন্তর্ভুক্ত করলো যুক্তরাষ্ট্র।

স্মার্টফোন ব্র্যান্ড শাওমি ছাড়াও মার্কিন সামরিক কালো তালিকাভুক্ত হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে আছে- চীনের রাষ্ট্রায়ত্ত বিমান নির্মাতা প্রতিষ্ঠান কমার্শিয়াল এয়ারক্রাফট করপোরেশন অব চায়না (কোমাক)। এছাড়া   চাইনিজ ন্যাশনাল ওভারসিজ অয়েল কর্পোরেশন নামের প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে মার্কিন বাণিজ্য বিভাগ।

যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য হুমকী ঘোষণা দিয়ে কয়েকমাস আগে থেকেই চীনা প্রযুক্তি প্রতিষ্ঠানগুলােকে ‘হেনস্তা’ করা শুরু করে ট্রাম্প। হুয়াওয়ে দিয়ে শুরু হলেও সময়ের ব্যবধানে আঘাত হানা হয় টিকটক, উইচ্যাটসহ আরো বহু প্রতিষ্ঠানের ওপর।

মার্কিন কর্মকর্তা কেইথ ক্র্যাচ বলেন, চীনের টেক জায়ান্ট আলিবাবা, টেনসেন্ট ও বাইদু দেশটির সামরিকবাহিনীর কাছে ‘হাইলি স্ট্র্যাটেজিক’। তারপরও এগুলোকে কালো তালিকাভুক্ত করার সম্ভাবনা নেই।

এদিকে ব্ল্যাকলিস্টে নাম ওঠার খবরে শেয়ার বাজারে বড় ধরনের দরপতন হয়েছে শাওমির। যুক্তরাষ্ট্রের শেয়ার বাজারে ১৪ শতাংশ দাম কমার পাশাপাশি ১১ ভাগ কমেছে হংকং শেয়ার বাজারেও। বলা যায় বড় ধরনের আর্থিক ঝুঁকির মধ্যেই পড়লো শাওমি।

ডেইলি বাংলাদেশ/এনকে