ফেনীতে কিডনি ডায়ালাইসিস সেন্টার চালু

ঢাকা, বৃহস্পতিবার   ২৬ মে ২০২২,   ১২ জ্যৈষ্ঠ ১৪২৯,   ২৪ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

ফেনীতে কিডনি ডায়ালাইসিস সেন্টার চালু

ফেনী প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৩০ ১৮ জানুয়ারি ২০২২   আপডেট: ১৮:৩২ ১৮ জানুয়ারি ২০২২

ফেনী হাসপাতালের কিডনি ডায়ালাইসিস সেন্টার পুনরায় চালু হচ্ছে বুধবার। ছবি: ডেইলি বাংলাদেশ

ফেনী হাসপাতালের কিডনি ডায়ালাইসিস সেন্টার পুনরায় চালু হচ্ছে বুধবার। ছবি: ডেইলি বাংলাদেশ

আড়াই মাস ধরে বন্ধ ফেনী হাসপাতালের কিডনি ডায়ালাইসিস সেন্টার চালু করার উদ্যোগ নেয়া হয়েছে। আগামীকাল বুধবার থেকে বিভাগটি চালু হবে বলে জানায় হাসপাতাল কর্তৃপক্ষ।

‘দীর্ঘ আড়াই মাস ধরে বন্ধ ফেনী হাসপাতালের কিডনি ডায়ালাইসিস সেন্টার’ নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়। বিষয়টি নিয়ে ফেনী জেলাজুড়ে ব্যাপক আলোচনা হয়। সংবাদটি উচ্চ পর্যায়ের কর্তৃপক্ষের নজরে এলে হাসপাতাল কর্তৃপক্ষকে এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নিতে বলা হয়।

ফেনী জেনারেল হাসপাতাল সূত্র জানায়, রক্ত পরিশোধন কেন্দ্রে ১০ শয্যা করে তিন শিফটে প্রতিদিন ৩০ জন রোগীর নিয়মিত ডায়ালাইসিস হয়ে আসছিল। সেন্টারটিতে একজন কনসালট্যান্ট এবং দুজন মেডিকেল কর্মকর্তাসহ ৯ জন নার্স কর্মরত ছিলেন। কিন্তু শুধু কেমিকেল রিএজেন্ট না থাকায় সেন্টারটি বন্ধ ছিল। বিষয়টি নিয়ে সংবাদ প্রকাশের পর ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে এলে সমস্যাটি দ্রুত সমাধানে উদ্যোগ নেয়া হয়।

ফেনী জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা ইকবাল হোসেন বলেন, কিডনি ডায়ালাইসিস বিভাগটি চালু করার জন্য পরিষ্কার-পরিচ্ছন্ন করাসহ মেশিনটি পরীক্ষা করে দেখা হচ্ছে। আজ রিএজেন্ট আসার কথা। সবকিছু ঠিকঠাক থাকলে বুধবার থেকে ১০ শয্যা করে রক্ত পরিশোধন সেবা চালু হবে। এতে অনেক গরিব, অসহায়, দুস্থ, নিম্ন ও মধ্যবিত্ত রোগীরা স্বল্প মূল্যে সেবা পাবেন। যে সেবা পেতে বেসরকারিভাবে অনেক খরচ পড়ে।

হাসপাতালের টেকনিশিয়ান ইনচার্জ খাদেমুল ইসলাম বলেন, তাকে দ্রুত রক্ত পরিশোধন যন্ত্রগুলো চালু আছে কিনা পরীক্ষা করতে বলা হয়েছে। তিনি গত রোববার থেকে মেশিনগুলো যাচাই করে দেখছেন।

ফেনী জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক আবুল খায়ের মিয়াজী বলেন, জেলাভিত্তিক জেনারেল হাসপাতালের ডায়ালাইসিস সেন্টারে কেমিকেল রিএজেন্ট বা জনবল দেওয়ার কোনো খাত নেই। তবু সরকার ভর্তুকি দিয়ে বিভাগটি চালাচ্ছে।

ডেইলি বাংলাদেশ/এমকে

English HighlightsREAD MORE »