চবি ভর্তি: ‘এ’ ইউনিটে চান্স পেতে যা জানতে হবে  

ঢাকা, বৃহস্পতিবার   ০২ ডিসেম্বর ২০২১,   অগ্রহায়ণ ১৮ ১৪২৮,   ২৫ রবিউস সানি ১৪৪৩

চবি ভর্তি: ‘এ’ ইউনিটে চান্স পেতে যা জানতে হবে  

চবি প্রতিনিধি  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:০৩ ২৬ অক্টোবর ২০২১   আপডেট: ১৪:০৮ ২৬ অক্টোবর ২০২১

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রেলওয়ে স্টেশন (ফাইল ছবি)

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রেলওয়ে স্টেশন (ফাইল ছবি)

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ‘এ’ ইউনিট। এই ইউনিটে হবে বিজ্ঞান অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, ইঞ্জিনিয়ারিং অনুষদ, ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সাইন্সেস এবং সমুদ্রবিজ্ঞান ও মৎসবিদ্যা অনুষদে ভর্তি পরীক্ষা। যেখানে শুধুমাত্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা সুযোগ দেয়া হয়। তাই এইচএসসিতে বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণরা অপেক্ষায় থাকেন কোনদিন হবে তাদের কাঙ্খিত ভর্তি পরীক্ষা। এবার ২০২০-২১ শিক্ষাবর্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে রয়েছে ১ হাজার ২১২ আসন। পরীক্ষা হবে ১ ও ২ নভেম্বর।  

পরীক্ষার মানবন্টন: বাংলা- ১০, ইংরেজি- ১৫, পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান ও গণিত এই ৪ টা বিষয় থেকে যেকোনো ৩টা বিষয়ে উত্তর দিতে হবে। মোট মার্ক-৭৫। 

পাসমার্ক: ১০০ মার্কসের মধ্যে ন্যূনতম ৪০ মার্কস এবং বাংলায় ৩ এবং ইংরেজিতে ন্যূনতম ৪ মার্কস পেতে হবে। নতুবা ফেইল বলে গণ্য হবে। বাকি সাবজেক্টে আলাদা পাসমার্ক নাই কিন্তু সাবজেক্ট পেতে কিছু কন্ডিশনাল মার্কস পেতেই হবে। আর প্রতি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। 

চান্স পেতে করণীয়: প্রথমেই বিগত সালের প্রশ্ন সলভ করতে হবে  বেশ কয়েকবার । এতে করে প্রশ্নের ধরন সম্পর্কে যেমন আইডিয়া হবে আবার অনেক প্রশ্ন কমন ও পেয়ে যাবে। এক ঢিলে দুই পাখি আরকি । প্রশ্নব্যাংক কয়েকবার শেষ করার পরে মেইন বই ভালো করে এ টু জেড শেষ করে ফেলতে হবে। আরো ভালো করতে সহায়ক বই হিসেবে জয়কলি বা প্লাস সিরিজের বই দেখতে পারো । কিন্তু মেইন বই হচ্ছে তোমার চান্সের হাতিয়ার অন্য কোনো বই না পড়লেও চলে। 

সাবজেক্ট পেতে যা উত্তর করতে হবে:

এক. যদি পদার্থ উত্তর না করেন শুধু পদার্থবিদ্যা সাবজেক্ট চয়েজ দিতে পাবেন না।
দুই. গণিতের উত্তর না দিলে গণিত এবং পরিসংখ্যান বিভাগ পাওয়া যাবে না।
তিন. রসায়ন উত্তর না করলে রসায়ন, এপ্লাইড কেমিস্ট্রি অ্যান্ড কেমিকেল ইঞ্জিনিয়ারিং, মাইক্রোবায়োলজি, বায়োকেমিস্ট্রি, জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি, সয়েল সায়েন্স, ফার্মেসী এগুলো পাবেন না।
চার. বায়োলজি উত্তর না করলে বোটানি, জুলোজি, মাইক্রোবায়োলজি, বায়োকেমিস্ট্রি, জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি, সয়েল সায়েন্স, ফার্মেসী এগুলোতে পড়ার সুযোগ নেই।
পাঁচ. গণিত, জীববিজ্ঞান, পদার্থ এবং রসায়ন দুইটার একটা উত্তর না করলে আবার উত্তর করেও ১০ এর নিচে পেলে ফরেস্ট্রি, এনভায়রনমেন্টাল সায়েন্স, মেরিন সায়েন্স, ফিশারিজ ও ওশানোগ্রাফি বিভাগ পাওয়া যাবে না।

কত পেলে চান্স পাবো? 

এই প্রশ্নের আসলে সঠিক উত্তর কেউ দিতে পারবে না । কারণ প্রশ্নের উপর নির্ভর করে কত পেলে চান্স হবে। যেমন প্রশ্ন সহজ হলে চান্স পেতে বেশি মার্কস পাওয়া লাগবে আবার কঠিন হলে কম মার্কসে ও চান্স হবে । তবে মোটামুটি বলা যায় প্রশ্ন যেমনই হোক ১০০ মার্কের পরীক্ষায় ৭০-৭৫ আর জিপিএ সহ ৮৫-৯০ পেলে চান্স পাওয়া যাবে।

ভর্তি পরীক্ষার সময়সূচি: এবার ভর্তি পরীক্ষা পাঁচটি ধাপে নেয়া হবে। ২৭ ও ২৮ অক্টোবর ‘বি’ ইউনিট, ২৯ অক্টোবর ‘সি’ ইউনিট, ৩০ ও ৩১ অক্টোবর ‘ডি’ ইউনিট ও ১ ও ২ নভেম্বর ‘এ’ ইউনিট। এছাড়া ৫ নভেম্বর উপ-ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউট রয়েছে। সে হিসেবে ‘এ’ ইউনিটে আসন আছে ১ হাজার ২১৪ট, ‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি, ‘সি’ ইউনিটে ৪৪২টি ও ‘ডি’ ইউনিটে ১ হাজার ১৫৭টি। এছাড়া দুইটি উপ ইউনিটের মধ্যে ‘বি১’ ইউনিটে আসন রয়েছে ১২৫টি ও ‘ডি১’ ইউনিটে ৩০টি আসন রয়েছে।

এছাড়া ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://admission.cu.ac.bd) পাওয়া যাবে।

ডেইলি বাংলাদেশ/জেডএম