শচীনের বুদ্ধিতে বিশ্বকাপ জেতেন ধোনি!

ঢাকা, শনিবার   ৩০ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৬ ১৪২৭,   ০৬ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

শচীনের বুদ্ধিতে বিশ্বকাপ জেতেন ধোনি!

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:২৪ ৭ এপ্রিল ২০২০  

শচীনের বুদ্ধিতে বিশ্বকাপ জেতেন ধোনি

শচীনের বুদ্ধিতে বিশ্বকাপ জেতেন ধোনি

বারবার আশা জাগালেও দীর্ঘসময় ধরে ক্রিকেট বিশ্বকাপে কাঙ্ক্ষিত সাফল্য পাচ্ছিল না ভারতে। ১৯৮৩ সালে প্রথমবার বিশ্বজয়ের স্বাদ পাওয়ার দীর্ঘ ২৮ বছর পর দ্বিতীয়বার বিশ্বকাপ জেতে ভারত। এর পেছনে অনেকেই ধোনির একটি বড় সিদ্ধান্তকে কারণ হিসেবে দেখেন। তবে বিশ্বজয়ের ৯ বছর পর শচীন টেন্ডুলকার জানিয়েছেন, ধোনিকে বুদ্ধিটা দিয়েছিলেন তিনিই।

কি সেই বুদ্ধি? বিশ্বকাপ ফাইনালের আগে ধোনি লোয়ার মিডল অর্ডারেই ব্যাট করেছেন। কিন্তু ফাইনাল ম্যাচে ইনফর্ম যুবরাজ সিংকে বসিয়ে পাঁচ নম্বরে ব্যাটিং করতে নামেন তিনি। এই আকস্মিক পরিবর্তনকে সকল ক্রিকেটবোদ্ধাই ম্যাচের টার্নিং পয়েন্ট হিসেবে আখ্যা দিয়ে থাকেন। 
ধোনি উপরে নামার পর কি হয়েছিল তা সকলেই জানেন। চতুর্থ উইকেট জুটিতে গৌতম গম্ভীরের সঙ্গে ১০৯ রানের বড় জুটি গড়ে ম্যাচ ভারতের হাতের মুঠোয় নিয়ে আসেন এমএসডি। অপরাজিত ৯১ রানের পাশাপাশি শেষ বলে বিখ্যাত হেলিকপ্টার শটে ছয় মেরে দলকে শিরোপার স্বাদ পাইয়ে দেন ধোনিই।

শচীন সেই ম্যাচের স্মৃতি রোমন্থন করতে গিয়ে জানান, শ্রীলংকার স্পিনাররা বরাবরই ভালো বল করে আসছিল। তাই মাঝের ওভারগুলোতে বামহাতি-ডানহাতি কম্বিনেশন আনতে ধোনিকে উপরে খেলার প্রস্তাব দেয়া হয়। 

এ বিষয়ে লিটল মাস্টার বলেন, 'গম্ভীর সেই ম্যাচে দারুণ ব্যাট করেছিল। তার সঙ্গে প্রয়োজন ছিল ধোনির মতো একজন, যে ঠিকমতো স্ট্রাইক রোটেট করতে পারবে’।

তিনি আরো বলেন, 'আমি এমএসকে (ধোনি) এই কৌশলের কথা বিবেচনা করতে বলি। এরপর সে কোচের (গ্যারি কারস্টেন) কাছে যায়। আমি, শেবাগ, ধোনি ও গ্যারি মিলে এ ব্যাপারে কথা বলি। তখন গ্যারি সিদ্ধান্তটি সঠিক বলে মন্তব্য করেন। ধোনিও রাজি হয় ও ব্যাটিং অর্ডার বদলে উপরে চলে আসে’।

এরপরই ক্রিকেটভক্তরা দেখেন ধোনির ক্যারিয়ারসেরা এক ইনিংস। অন্যদিকে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের স্বাদ পায় ভারত।

ডেইলি বাংলাদেশ/আরএস