রূপচর্চা থেকে চুলের সমস্যা সবকিছুতেই উপকারি পান পাতা

ঢাকা, মঙ্গলবার   ০২ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ২০ ১৪২৭,   ১০ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

রূপচর্চা থেকে চুলের সমস্যা সবকিছুতেই উপকারি পান পাতা

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:১১ ২২ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ১২:৪১ ২২ সেপ্টেম্বর ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

জানেন নিশ্চয়, পান পাতা মুখ শুদ্ধি আর হজমের কাজে লাগে। কিন্তু জানেন কি, রূপচর্চায় পান পাতার রয়েছে বিশেষ ভূমিকা। তাছাড়া চুলের সমস্যা সমাধানেও রয়েছে এর অনেক কার্যকারিতা।

পান পাতায় রয়েছে নানারকম উপকারি পদার্থ যা খুব সহজেই ত্বকের ভিতরে পৌঁছে যায়। তাই কোনো প্রকার প্রসাধনী ব্যবহার না করে, চুল ও ত্বকের যত্নে ভরসা রাখুন পান পাতায়। এর ফলে চুল ও ত্বকের লাবণ্য বাড়বে। চলুন তবে জেনে নেয়া যাক এর ব্যবহার-

ব্রণের প্রকোপ কমায়
ব্রণের প্রকোপ কমাতে পান পাতার জুড়ি নেই। এক বাটি পানিতে চারটি পান পাতা নিয়ে সেটাকে পাঁচ মিনিট ফুটিয়ে নিন। সপ্তাহে দুই থেকে তিনবার ওই পান পাতা ভেজানো পানিতে মুখ পরিস্কার করলে মুখের ব্রণ, দাগ সমস্তই কমে যাবে এবং সেই সঙ্গে ত্বকের উজ্জ্বলতাও বাড়বে। তাই যারা খুব কম সময়ের মধ্যে উজ্জ্বল ত্বক পেতে চান তারা অবশ্যই ব্যবহার করতে পারেন পান পাতার পানি।  

এছাড়া ফেস প্যাকেও ব্যবহার করতে পারেন পান পাতা। চারটি পান পাতা বেটে তাতে আধ চামচ হলুদ দিয়ে ফেস প্যাক তৈরি করে নিন। এই ফেস প্যাক নিয়মিত মুখে লাগিয়ে পরে পান পাতার পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এতে ব্রণ ফুসকুরির হাত থেকে মুক্তি পাওয়া যাবে। আর সঙ্গে পাওয়া যাবে সুন্দর ত্বক।  

চুল পড়া কমায়
চুল পড়ার হার কমাতেও পান পাতা খুবই গুরুত্বপূর্ণ। তিন চারটি পান পাতা বেটে তাতে দুই চামচ নারকেল তেল মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। সেই পেস্টটি মাথায় মেখে অন্তত ২০ মিনিট লাগিয়ে রাখুন। এক্ষেত্রে মনে রাখবেন যে পেস্টটি চুলে  যত ভালো বসবে ততই ভালো উপকার পাবেন। এরপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন থেকে চার বার ব্যবহার করলেই ফল পাবেন।

শুষ্ক ত্বকের সমস্যা দূর করে
শুষ্ক ত্বকের সমস্যা সমাধানেও পান পাতা কাজ করে। এটি ত্বকের জেল্লা ফেরাতেও সাহায্য করে। পাঁচটি পান পাতা বেটে তার সঙ্গে মধু মিশিয়ে সেই পেস্টটি মুখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। তারপর ঈষদুষ্ণ গরম পানিতে মুখটা ভালোভাবে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার এটি ব্যবহার করলেই তফাৎ লক্ষ্য করবেন।  

ত্বকের তৈলাক্ত ভাব কমায়
ত্বকের তৈলাক্ত ভাব কমাতেও আস্থা রাখুন পান পাতার ওপর। এক লিটার অপানিতে দশটি পান পাতা ভিজিয়ে রাখুন। এবার সেই পানিটি দশ মিনিট ফুটিয়ে নিন। তারপর পানি ঠাণ্ডা হলে সেই পানি দিয়ে ভালো করে মুখ ধুয়ে নিন। প্রতিদিন রাতের শোয়ার আগে এই পদ্ধতি ব্যবহার করলেই ত্বকের তৈলাক্ত ভাব কমে যাবে।  

ডেইলি বাংলাদেশ/এএ