Alexa মশা থেকে বাঁচতে এবার টয়লেটে মশারি

ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৬ ১৪২৬,   ২১ মুহররম ১৪৪১

Akash

মশা থেকে বাঁচতে এবার টয়লেটে মশারি

সাতক্ষীরা প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:০৩ ৮ সেপ্টেম্বর ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

সাতক্ষীরার কালীগঞ্জে এডিস মশা থেকে বাঁচতে বাড়ির টয়লেটে মশারি ঝুলিয়েছেন এক যুবক। যা দেখে অনেকেই উদ্বুদ্ধ হচ্ছেন।

উপজেলার নলতা ইউপির ঘোড়াপোতা গ্রামের আরশাদ আলীর ছেলে সুমন হোসেনের বাড়িতে এমন দৃশ্য দেখা যায়।

ওই গ্রামের বাসিন্দা ইব্রাহিম হোসেন জানান, গ্রামাঞ্চলে মশার প্রকোপ শহরের থেকে অনেক বেশি। চারপাশে বাগান থাকে। মশার উপদ্রব থেকে রক্ষা পেতে সুমন তার টয়লেটে মশারি ঝুলিয়ে দিয়েছেন। এটা দেখে এলাকার অন্য মানুষও উদ্বুদ্ধ ও সচেতন হচ্ছে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান আজিজুর রহমান বলেন, প্রতিটি ওয়ার্ডে বাড়ি বাড়ি গিয়ে ইউপি সদস্য ও গ্রাম পুলিশরা সচেতনতা ও পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান করছে। বিদ্যালয়গুলোতে জনসচেতনতামূলক প্রচার অভিযান অব্যাহত রয়েছে। আমার ইউপিতে এখনো ডেঙ্গু রোগী শনাক্ত হয়নি। তবে কালীগঞ্জের অন্যান্য ইউপিতে ডেঙ্গু রোগীর সন্ধান মিলেছে। ডেঙ্গুর কারণে উপজেলাব্যাপী আতঙ্ক বিরাজ করছে।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা তৈয়েবুর রহমান বলেন, এখন পর্যন্ত এ উপজেলায় ১১০ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। হাসপাতালে রয়েছেন চারজন। উপজেলার শ্রীকলা গ্রামের সিরাজুল গাজীর ছেলে মাদরাসাছাত্র আলমগীর গাজী খুলনা হাসপাতালে মারা গেছে। সে কালীগঞ্জ হাসপাতালে চিকিৎসাধীন ছিল।

তিনি আরো বলেন, ডেঙ্গুতে আতঙ্কের কিছু নেই। সবাইকে সচেতন হতে হবে। বাড়ির চারপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা ও মশারি ঝুলিয়ে রাতে ঘুমানোর পরামর্শ দেয়া হচ্ছে।

সিভিল সার্জন ডা. আবু শাহিন বলেন, রোববার পর্যন্ত সাতক্ষীরায় ৩৩৫ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। বর্তমানে চিকিৎসাধীন ৩১ জন। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে কলারোয়া, সদর, তালা ও কালীগঞ্জ উপজেলায় চারজন মারা গেছে বলে শুনেছি।

ডেইলি বাংলাদেশ/এমআর