মশার কামড় থেকে বাঁচার ১০ উপায়

ঢাকা, বৃহস্পতিবার   ০২ এপ্রিল ২০২০,   চৈত্র ১৯ ১৪২৬,   ০৮ শা'বান ১৪৪১

Akash

মশার কামড় থেকে বাঁচার ১০ উপায়

জান্নাতুল মাওয়া সুইটি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৫৩ ২০ ফেব্রুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মশার কামড়ে অতীষ্ট সবাই! জানালা দরজা বন্ধ করে রাখলেও কোনো না কোনো ফাঁক ফোকর দিয়ে মশা বাবাজি তো ঘরে ঢুকবেই! আর সুযোগ পেলেই রক্ত খাওয়া শুরু। মশার কামড় বেশ যন্ত্রণাদায়ক। স্থানটিতে চুলকানি হওয়ায় লাল হয়ে ফুলে যায়। মশার কামড়কে হেলাফেলায় ছেড়ে দেয়া ঠিক নয়।

পরিসংখ্যানে দেখা যায়, সাম্প্রতিক বছরগুলোতে ম্যালেরিয়া, চিকুনগুনিয়া ও ডেঙ্গুর মতো মারাত্মক সব রোগের কারণ ছিল মশা। তাই মশার কামড় থেকে বাঁচতে সবাই ভরসা রাখে ক্রিম, স্প্রে, কয়েলসহ বিভিন্ন বাজার চলতি সামগ্রীতে। তবে এগুলো স্বাস্থ্যহানির কারণ হয়ে দাঁড়ায়। চাইলে অবশ্য ঘরোয়া উপায়ে মশার কামড় থেকে নিজেকে বাঁচানো সম্ভব। জেনে নিন কীভাবে?

১. ইউক্যালিপটাস তেল 

কয়েক ফোঁটা ইউক্যালিপটাস তেল শরীরের খোলা অংশে ব্যবহার করুন। মশা আপনার আশেপাশেও আসবে না। কার্যকরী এই উপায়টি বেশ কয়েকটি গবেষণা দ্বারা প্রমাণিতও হয়েছে। 

২. ল্যাভেন্ডার অয়েল

ল্যাভেন্ডার ফুল অত্যন্ত সুগন্ধযুক্ত। দেখতেও আকর্ষণীয় এই ফুলটি। আর এর থেকেই তৈরি হয় ল্যাভেন্ডার তেল। এর কয়েক ফোঁটা তেল মশার কামড় রোধ করতে সক্ষম। 

৩. দারুচিনি তেল 

কয়েক ফোঁটা দারুচিনি তেল শরীরে ব্যবহার করুন। অন্যান্য তেল বা ময়েশ্চারাইজারের সঙ্গে এই তেল মিশিয়ে নিতে পারেন। এই তেলের কড়া গন্ধে মশা আপনার কাছেও ঘেঁষবে না। 

এসব তেলের ব্যবহারই পারে মশাকে প্রতিরোধ করতে৪. পেপারমিন্ট তেল

কয়েক ফোঁটা পেপারমিন্ট তেলের সঙ্গে সামান্য আপেল সিডার ভিনেগার মিশিয়ে নিন। এবার শরীরের খোলা অংশে এটি ব্যবহার করুন। চাইলে স্প্রের বোতলে রেখে কাপড়েও ছিটিয়ে নিতে পারেন। এতে করে বাইরে বের হলেও মশার কামড় থেকে বাঁচবেন। 

৫. থাইম অয়েল

মশার কামড় প্রতিরোধে প্রমাণিত এক কার্যকরী উপায় হলো থাইম পাতার তেল। এক্ষেত্রে চার ফোঁটা থাইম অয়েল দুই চামচ পানিতে মিশিয়ে ত্বকে লাগান। মশা পালাবে।

৬. সিট্রোনেলা অয়েল

মশার উপদ্রব কমাতে সিট্রোনেলা তেলটি বেশ কার্যকর। এটি মশার পাশাপাশি অন্যান্য পোকামকড় থেকেও আপনাকে সুরক্ষিত রাখবে। 

৭. টি ট্রি অয়েল 

অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিব্যাক্টেরিয়াল বৈশিষ্ট্য সম্পূর্ণ এই তেলের স্বাস্থ্য উপকারিতা বহুল। এই তেল মশার কামড় প্রতিরোধে সহায়তা করে। এছাড়াও কোথাও ফুলে গেলে কিংবা ব্যথা হলে টি ট্রি অয়েল ব্যবহার করতে পারেন। 

মশার হাত থেকে শিশুকে রক্ষা করতে এসব তেল বেশ কার্যকরী৮. নিম তেল

নিম তেলের ভূয়সী প্রশংসা রয়েছে বিশ্ব জুড়েই। ত্বকের খোলা স্থানে নিম তেল কয়েক ফোঁটা ব্যবহার করলেই মশা থেকে সুরক্ষিত থাকতে পারবেন। প্রাকৃতিক মশা প্রতিরোধকারী হিসেবে কাজ করে এই তেল। গবেষণায় দেখা গেছে, মাত্র ২০ শতাংশ নিম তেল ব্যবহারেই সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত মশা থেকে আপনি নিরাপদ থাকবেন।

৯. রসুন 

মশার কামড় রোধে রসুন ও লবঙ্গ সেবন করতে পারেন। এছাড়াও ত্বকে রসুনের তেল মাখতে পারেন। প্রাকৃতিক এই উপাদানটি মশা তাড়াতে ওষুধ হিসেবে কাজ করে। রসুনের তীব্র গন্ধে মশা এদিক ওদিক ছুটে পালায়। 

১০. লেবু 

লেবুও মশা প্রতিরোধক হিসেবে কাজ করে। ত্বকে কয়েক ফোঁটা লেবুর রস ব্যবহারেই মশা থেকে দূরে থাকতে পারবেন। 

সূত্র: বোল্ডস্কাই

ডেইলি বাংলাদেশ/জেএমএস