Alexa নির্বোধ সহকর্মীর কারণেই বাড়ছে হৃদরোগ!

ঢাকা, শুক্রবার   ২৮ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১৫ ১৪২৬,   ০৪ রজব ১৪৪১

Akash

নির্বোধ সহকর্মীর কারণেই বাড়ছে হৃদরোগ!

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৫৩ ২০ জানুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

হৃদরোগে আক্রান্তের সংখ্যা দিনকে দিন উদ্বেগজনক হারে বাড়ছে। তবে জানেন কি? বেশিরভাগ মানুষের হৃদরোগের কারণ হিসেবে দোষী নির্বোধ সহকর্মীরা। এমন তথ্যই জানিয়েছেন গবেষকরা। দীর্ঘদিন এমন সহকর্মীদের সঙ্গে কাজ করার কারণেই হৃদরোগে আক্রান্তের সংখ্যা বাড়ছে। 

এরা স্বাস্থ্যের জন্য সিগারেট, ক্যাফেইন, চর্বি বা চিনিযুক্ত খাবারের মতোই ক্ষতিকর। এই নির্বোধরা এমন স্নায়ুচাপ সৃষ্টি করে যাতে মানুষ মারা যেতে পারে। কারণ স্ট্রেস বা মানসিক চাপ থেকেই হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হওয়ার ঘটনা ঘটে। প্রতিদিনই নির্বোধ মানুষের সঙ্গে কাজ করা বা মেশা ভয়ংকর মানসিক চাপ সৃষ্টি করে। সাম্প্রতিক একটি স্বাস্থ্য গবেষণায় এটি উঠে এসেছে।

সুইডেনের লিন্ডবার্গ বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে পরিচালিত গবেষণায় এই ফলাফল বেরিয়ে এসেছে। এই সমীক্ষার লেখক ড. ডাগমার এণ্ডারসন বলেছেন, তার দল ৫০০ হৃদরোগীর সঙ্গে কথা বলেছেন। ফলাফলে তারা অবাক হয়ে যান, কারণ ৬২ শতাংশ রোগীই হৃদযন্ত্রের সমস্যায় ভুগছিলেন। 

অতঃপর তাদের জীবন ধারন সম্পর্কেও গবেষকরা খোঁজ নিতে থাকেন। গবেষকরা একটি বিষয় সবার মাঝেই লক্ষ্য করলেন, আর তা হলো এরা সবাই নির্বোধ স্বভাবের সহকর্মীর সঙ্গে কাজ করেন। এমন সহকর্মীর সঙ্গে কাজ করার ১২ ঘণ্টার মধ্যেই অনেকের হার্ট অ্যাটাকের ঘটনা ঘটেছে। 

ড. এন্ডারসন বলেছেন, সিগারেট ছেড়ে দিয়ে বা খাদ্যাভাস নিয়ন্ত্রণ করে হার্ট অ্যাটাক ঠেকানো সহজ। তবে নির্বোধ সহকর্মী বা পারিপার্শ্বিক ধকল মানুষকে হার্ট অ্যাটাকের দিকে ঠেলে দিতে পারে।

সূত্র: ম্যানেজমেন্ট-ইস্যুজ

ডেইলি বাংলাদেশ/জেএমএস