তিন ব্রাউজারে দেখা যাবে বিশ্বের যেকোনো স্থান

ঢাকা, রোববার   ২৯ মার্চ ২০২০,   চৈত্র ১৫ ১৪২৬,   ০৪ শা'বান ১৪৪১

Akash

তিন ব্রাউজারে দেখা যাবে বিশ্বের যেকোনো স্থান

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৮:৫২ ২৮ ফেব্রুয়ারি ২০২০  

ঘরে বসেই বিশ্বের বিভিন্ন স্থান দেখার সুযোগ পাওয়া যায় গুগল আর্থ ব্যবহার করে

ঘরে বসেই বিশ্বের বিভিন্ন স্থান দেখার সুযোগ পাওয়া যায় গুগল আর্থ ব্যবহার করে

গুগলের নানা জনপ্রিয় সেবার মধ্যে অন্যতম গুগল আর্থ। ঘরে বসেই বিশ্বের বিভিন্ন স্থান দেখার সুযোগ পাওয়া যায় এ সেবা ব্যবহার করে। হোক তা আমেরিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া কিংবা আপনার বাসার পাশের খেলার মাঠ। এখন থেকে ফায়ারফক্স, মাইক্রোসফট এজ এবং অপেরা ব্রাউজারেও কাজ করবে এটি।

২০১৭ সালের ডিসেম্বরে গুগল জানিয়েছিল, ফায়ারফক্স ও অন্যান্য ব্রাউজারে গুগল আর্থ নিয়ে কাজ করতে প্রস্তুত তারা। অবশেষে নিজেদের সেই প্রতিশ্রুতি রক্ষা করলো গুগল। ‘ক্রোম-অনলি নেটিভ ক্লায়েন্ট সলিউশন’ ব্যবহার করে ফিচারটি তৈরি করা হলেছিল বলেই এতটা সময় লেগেছে।

‘গুগল আর্থ’ নিয়ে এখনও কাজ করছে মার্কিন প্রযুক্তি জায়ান্টটি। সর্বোচ্চ ভালো অভিজ্ঞতাটি পেতে ক্রোম ব্রাউজার থেকে সেবাটি ব্যবহারের পরামর্শ দিয়েছে গুগল। ভবিষ্যতে অ্যাপলের সাফারি ব্রাউজারের জন্যও সেবাটি নিয়ে আসার পরিকল্পনার কথা জানিয়েছে মার্কিন সার্চ জায়ান্টখ্যাত প্রতিষ্ঠানটি। 

এ সেবার মাধ্যমে আপনার বন্ধুর বাড়ির ঠিক সামনে নিয়ে যেতে পারবে। গুগল আর্থে যেখানে পৃথিবীর ছবি দেখতে পাবেন, তার বামপাশে একটি সার্চবক্স আছে। সেখানে যদি ইংরেজিতে লেখেন- ‘মিরপুর ২, ঢাকা, বাংলাদেশ’। এক লাফে পৃথিবী ঘুরিয়ে ঠিক মিরপুরে নিয়ে যাবে আর্থ!

ডেইলি বাংলাদেশ/এনকে