ডায়াবেটিস থেকে ক্যান্সার প্রতিরোধে চিকেন ব্রেস্ট 

ঢাকা, বৃহস্পতিবার   ০২ এপ্রিল ২০২০,   চৈত্র ২০ ১৪২৬,   ০৯ শা'বান ১৪৪১

Akash

ডায়াবেটিস থেকে ক্যান্সার প্রতিরোধে চিকেন ব্রেস্ট 

কানিছ সুলতানা কেয়া ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:১২ ২৬ ফেব্রুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রতিদিনের প্রোটিন, ফাইবার এবং অন্যান্য নানা স্বাস্থ্যকর পুষ্টি চাহিদা মেটাতে মুরগির মাংস বেশ ভালো উৎস। আমরা নানা ভাবে মুরগির মাংস রান্না করে খেয়ে থাকি। তবে জানেন কি? মুরগির কোন অংশ আমাদের জন্য বেশি ভালো।

বিশেষজ্ঞরা বলছেন, মুরগির বুকের অংশ শরীরের জন্য সবচেয়ে ভালো। এতে  কম ক্যালোরি এবং উচ্চ প্রোটিন থাকে। যা ওজন কমাতে খুবই সহায়তা করে। এছাড়াও এতে রয়েছে পানি, প্রোটিন, কার্বোহাইড্রেট, ফাইবার, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ২ ফসফরাস,  সোডিয়াম,পটাসিয়াম, জিঙ্ক, সেলেনিয়াম, ভিটামিন সি, ভিটামিন বি-৩, ভিটামিন বি-১২, ফোলেট এবং ভিটামিন কে। 

ইউএসডিএ এর পরামর্শ অনুসারে, একজন প্রাপ্তবয়স্কের দিনে প্রায় ৫থেকে ৬.৫ আউন্স প্রোটিনের প্রয়োজন হয়। যা মুরগির বুকের মাংস সহজেই যোগান দিতে পারে। 

জেনে নিন মুরগির বুকের মাংস শরীরে আরো কী কী উপকার করে থাকে- 

> এটি মুরগির অন্যান্য অংশের মাংসের চেয়ে খেতে বেশি সুস্বাদু হয়। এছাড়াও এটি পেশীর ভর তৈরি ও রক্ষণাবেক্ষণ এবং শক্তি যোগাতে করতে সহায়তা করে। 

> এটি প্রোটিনের একটি দুর্দান্ত উৎস এবং ক্যালরির পরিমাণ অত্যন্ত কম। মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের জাতীয় পুষ্টিকর তথ্য অনুসারে, ৩ আউন্স রান্না করা মুরগির ব্রেস্টে প্রায় ১৩০ ক্যালোরি থাকে।

> এতে রয়েছে অত্যাবশ্যক অ্যামিনো অ্যাসিড। যা মেজাজ স্থিতিশীল করতে, স্ট্রেস এবং উদ্বেগ হ্রাস করতে সহায়তা করে। এটি মস্তিষ্কে কার্নোসাইন এবং অ্যানসারিনের একাগ্রতাকে বাড়িয়ে তোলে। ফলে আপনার ভালো ঘুম হতে সহায়তা করবে।   

> ভিটামিন বি-১২ সমৃদ্ধ এ মাংস আমাদের দেহে লাল রক্তকণিকা উৎপাদন করতে সহায়তা করে। 

> এছাড়াও এটি রক্ত স্বল্পতা এবং ক্রোনস ডিজিজের মতো রোগের ঝুঁকি প্রতিরোধ করে।  

> এতে রয়েছে সেলেনিয়াম নামে এক ধরনের অ্যান্টি-অক্সিডেন্ট। যা দেহে অক্সিডেটিভ স্ট্রেস হ্রাস করতে সহায়তা করে। অ্যান্টি-অক্সিড্যান্ট এমন যৌগ যা ক্যান্সার, ডায়াবেটিস, স্ট্রোক, হাঁপানি, আলজেইমার এবং আরো অনেক রোগ প্রতিরোধে সহায়তা করে।

সূত্র: বোল্ডস্কাই 

ডেইলি বাংলাদেশ/আরএজে