চালক আছে, অ্যাম্বুলেন্স নেই!
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=162400 LIMIT 1

ঢাকা, শুক্রবার   ১৮ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৪ ১৪২৭,   ৩০ মুহররম ১৪৪২

Beximco LPG Gas

ঘাটাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

চালক আছে, অ্যাম্বুলেন্স নেই!

মো. আবু কাওছার আহমেদ, টাঙ্গাইল ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৪৮ ১০ ফেব্রুয়ারি ২০২০  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

তিন বছর আগে এক সড়ক দুর্ঘটনায় অকেজো হয়ে পড়ে টাঙ্গাইলের ঘাটাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অ্যাম্বুলেন্সটি। এরপর পার্শ্ববর্তী বাসাইল উপজেলা থেকে আনা হয় একটি পুরনো অ্যাম্বুলেন্স। বছরখানেক ধরে নষ্ট হয়ে পড়ে আছে সেটিও।

সেই থেকে চালক থাকলেও অ্যাম্বুলেন্স নেই ৫০ শয্যার এ হাসপাতালে। একটি অ্যাম্বুলেন্সের অভাবে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে রোগীদের। বাইরে থেকে অ্যাম্বুলেন্স ভাড়া করতে কয়েকগুণ বেশি টাকা খরচ হচ্ছে স্বজনদের।

হাসপাতালের অ্যাম্বুলেন্সচালক মজিবর রহমান জানান, ২০১৭ সালের ২০ ডিসেম্বর রোগী নিয়ে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে যাওয়ার সময় একটি ট্যাংকারের সঙ্গে ধাক্কায় অ্যাম্বুলেন্সটি দুমড়ে-মুচড়ে যায়। সেই থেকে অ্যাম্বুলেন্সটি হাসপাতাল কম্পাউন্ডে পড়ে আছে। ২০১৮ সালের ২৫ নভেম্বর বাসাইল উপজেলা থেকে একটি অ্যাম্বুলেন্স আনা হয়। মাসখানেক পর সেটিও বিকল হয়ে যায়। এরপর আর অ্যাম্বুলেন্স আনা হয়নি। 

রোগীর স্বজনরা জানান, ঘাটাইল থেকে রোগী নিয়ে ঢাকায় যেতে সরকারি অ্যাম্বুলেন্সে খরচ হয় দুই হাজার নয়শ টাকা। সেখানে বেসরকারি অ্যাম্বুলেন্স নেয় ছয় হাজার টাকা। ময়মনসিংহ যেতে সরকারি অ্যাম্বুলেন্সে লাগে এক হাজার ছয়শ টাকা, বেসরকারি অ্যাম্বুলেন্সে নেয়া হয় তিন হাজার টাকা। গরিব রোগীদের জন্য এত টাকা দেয়া কষ্টকর। তাই রোগীদের কথা বিবেচনা করে ঘাটাইল হাসপাতালে দ্রুত নতুন অ্যাম্বুলেন্স বরাদ্দ দেয়ার দাবি জানান তারা। 

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. সাইফুর রহমান খান বলেন, অ্যাম্বুলেন্স না থাকায় ভোগান্তি পোহাতে হচ্ছে রোগীদের। বিষয়টি আমরা বুঝি। গত বছরই অ্যাম্বুলেন্সের চাহিদার কথা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। আশা করি অল্প সময়ের মধ্যে অ্যাম্বুলেন্স পেয়ে যাবো।

ডেইলি বাংলাদেশ/এআর