গান-কথায় সচেতনতা ছড়ালেন তারা

ঢাকা, রোববার   ৩১ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭,   ০৮ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

গান-কথায় সচেতনতা ছড়ালেন তারা

বিনোদন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:২১ ৪ এপ্রিল ২০২০   আপডেট: ১৬:২৩ ৪ এপ্রিল ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গান-কথায় সামাজিক সচেতনতা তৈরিতে গানবাংলা টেলিভিশনের নিয়মিত আয়োজন ‘মিউজিক ফর পিস-এফবি লাইভ’ প্রতিদিন উপভোগ করছেন প্রায় পৌনে দুই কোটি দর্শক। প্রতিদিন রাত ৯টা থেকে ১১টা পর্যন্ত লাইভ অনুষ্ঠানটিতে অংশগ্রহণ করছেন দেশ-বিদেশের তারকারা।

শুক্রবার এ আয়োজনে উপস্থিত হন ভারতের জনপ্রিয় প্লেব্যাক শিল্পী অদিতি সিং শর্মা, জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী, চিত্রনায়িকা নুসরাত ফারিয়া, অভিনেত্রী শাহতাজ, আরেফিন রুমি ও প্রতীক হাসান।

সংগীত পরিচালক কৌশিক হোসেন তাপসের সঞ্চালনায় প্রাণবন্ত এ অনুষ্ঠানে গান ও কথায় করোনা ভাইরাসের কারণে সৃষ্ট দুর্যোগে সকলের প্রতি সচেতনতার বার্তা পৌঁছে দেয়ার পাশাপাশি বিপদগ্রস্থদের প্রতি মানবিক হওয়ার আবেদন জানানো হয়।

কথার ফাঁকে ফাঁকে গান পরিবেশন করেন প্রত্যেক শিল্পীই। তবে, অভিনয়ে জনপ্রিয়তা অর্জন করা চঞ্চল চৌধুরী ও নুসরাত ফারিয়ার গানে প্রাণবন্ত হয়ে ওঠে আড্ডা। এমনকি অভিনেত্রী শাহতাজের সংগীতশিল্পী পরিচয়টিও তুলে ধরেন কৌশিক হোসেন তাপস।

‘মানুষ মানুষের জন্য’, ‘বকুল ফুল বকুল’সহ বেশ কিছু গান কণ্ঠে তুলে নেয়ার পাশাপাশি চঞ্চল চৌধুরী বলেন, মানুষ তুমি মানুষ হও, প্রাণী হয়ে থেকো না। পৃথিবীব্যাপী অনেক মানুষ মারা যাচ্ছে, করোনায় আক্রান্ত হয়ে। একটা সময় এই বিপদটা হয়তো থাকবে না। আমরা আশা করছি, খুব শিগগিরই এই দু:সময় কেটে যাবে, তখন যেন আমরা মানুষ হই। না হলে এর চেয়েও বড় কোন দুর্যোগ এসে পৃথিবীটা ধ্বংস হয়ে যাবে। সৃষ্টিকর্তার কাছে মানুষের জন্য প্রার্থনা করুন, যে যে ধর্মেরই হোন না কেন।

অনুষ্ঠানে স্বল্প সময়ের জন্য উপস্থিত হলেও সবার প্রতি আত্মসচেতনতার পাশাপাশি সমাজের বিপদগ্রস্থ মানুষের প্রতি সকলের মানবিক হওয়ার আহ্বান জানান নুসরাত ফারিয়া। উপস্থাপনা ও অভিনয়ে দর্শক মাতানো এ তারকার সংগীতশিল্পী পরিচয়ও ঘটেছে সম্প্রতি।

অনুষ্ঠানে ফারিয়া জানান, করোনার দুর্যোগ সৃষ্টি না হলে মার্চেই আসতো তার দ্বিতীয় গানটি। তবে, বাদ্যে-যন্ত্রে রেকর্ড করা গান শ্রোতাদের কাছে পৌঁছfনোর আগেই মজার ছলে দেশ সেরা সংগীত পরিচালকদের সামনে খালি কণ্ঠে গান গাইবার পরীক্ষার মুখোমুখি হতে হল তাকে।  

এই সময়ের সঙ্গে প্রাসঙ্গিক উল্লেখ করে নুসরাত ফারিয়া গেয়ে শোনান, বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় গান ‘এখন তো সময় ভালোবাসার’ গানটি। উপস্থিত অতিথি ও সংগীত পরিচালকদের প্রশংসাও কুড়িয়ে নেন তিনি।

অনুষ্ঠানে মূল আকর্ষণ হিসেবে উপস্থিত হন অদিতি সিং শর্মা, যিনি কোক স্টুডিতে ‘কমলা সুন্দরী’ গানটি গেয়ে বাংলাদেশের শ্রোতাদের কাছেও দারুণ জনপ্রিয়তা পেয়েছেন। তিনি গেয়ে শোনান উইন্ড অব চেঞ্জে তার গাওয়া লাকী আখন্দের ‘আমায় ডেকোনা’ গানটি। এছাড়াও ভারতীয় চলচ্চিত্রের জনপ্রিয় এ প্লেব্যাক সিঙ্গারের কণ্ঠে শোনা যায়, হিন্দী, ইংলিশ ও রাশান গানের বিভিন্ন অংশ।

তিনি বলেন, সাধারণত মানুষ ঘরেই থাকতে চায়, অলস দিন কাটায়। কিন্তু যেই না নিষেধাজ্ঞা এলো, অনেকেরই মনে হচ্ছে-কেন ঘরে থাকবো। ঘরে থেকেও আমি দারুণ ব্যস্ত সময় পার করছি। অনেক কিছুই করার আছে। পৃথিবীকে রক্ষা করতে অনেকেই অনেক কিছু করছেন। যদি ঘরে থেকেই আমরা তাতে ভূমিকা রাখতে পারি, কেন নয়? প্রকৃতির প্রতি আমরা যে অত্যচার করেছি তাই ফিরে আসছে আমাদের উপর।

কৌশিক হোসেন তাপস জানান, জাতিসংঘের সহায়ক সংস্থা ইউএনডিপি ও দেশের বৃহত্তর মোবাইল নেটওয়ার্ক কোম্পানি রবি নেটওয়ার্কের সহযোগিতায় আয়োজিত অনুষ্ঠানটি প্রতিদিন উপভোগ করছেন প্রায় পৌনে দুই কোটি দর্শক।

অনুষ্ঠানটিতে ইতিমধ্যেই অংশ নিয়েছেন প্রায় শতাধিক দেশিয় ও আন্তর্জাতিক তারকা শিল্পী। শনিবারের এ আয়োজনে অতিথি হয়ে উপস্থিত থাকছে ব্যান্ড চিরকুট, সংগীতশিল্পী মিলা, মিনার রহমানসহ আরো অনেকেই। পুরো আয়োজনটির সম্প্রচার সমন্বয় করছেন সংগীতশিল্পী জুয়েল মোর্শেদ।

শুক্রবারের অনুষ্ঠানটি দেখতে এখানে ক্লিক করুন

ডেইলি বাংলাদেশ/এনএ