গরম ভাতে মরিচ মুরগি

ঢাকা, বুধবার   ০৮ এপ্রিল ২০২০,   চৈত্র ২৫ ১৪২৬,   ১৪ শা'বান ১৪৪১

Akash

গরম ভাতে মরিচ মুরগি

কানিছ সুলতানা কেয়া ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৫০ ২৭ ফেব্রুয়ারি ২০২০  

একঘেয়ে স্বাদ বদলাতে বানিয়ে ফেলুন মরিচ মুরগি-ছবি: সংগৃহীত

একঘেয়ে স্বাদ বদলাতে বানিয়ে ফেলুন মরিচ মুরগি-ছবি: সংগৃহীত

রসনাভোজন বাঙালির রয়েছে খাবারের প্রতি বিশেষ দুর্বলতা। সাধ্য আর স্বাস্থ্যের কথা মাথায় রেখেই তৈরি করতে হয় খাবারের তালিকা। আমাদের প্রতিদিনের চাহিদার প্রায় ৮০ শতাংশ পুষ্টির যোগান দেয় মুরগি।

মুরগি দিয়ে নানা পদতো খেয়েই থাকেন। মরিচ মুরগি খেয়েছেন কি এখনো? একঘেয়ে স্বাদ বদলাতে বানিয়ে ফেলুন মরিচ মুরগি। খুব সহজে আর অল্প কিছু উপকরণে তৈরি করে নিতে পারবেন এই পদটি। জেনে নিন রেসিপিটি-

উপকরণ : মুরগির বুকের মাংস আধা কেজি, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা কুচি আধা চা চামচ, রসুন কুচি আধা চা চামচ, আদা বাটা ২ চা চামচ, রসুন বাটা ২ চা চামচ, কাঁচা মরিচ বাটা ২ টেবিল চামচ, টক দই এক কাপ, ধনিয়া গুঁড়া এক চা চামচ, গোল মরিচ গুঁড়া এক চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, কসুরি মেথি আধা চা চামচ, চিনি সামান্য, লবণ স্বাদ মতো, তেল ৪ টেবিল চামচ।   

প্রণালী : প্রথমে একটি পাত্রে মুরগির মাংস নিয়ে নিন। এর সঙ্গে আদা, রসুন, কাঁচা মরিচ বাটা, টক দই, গোল মরিচ গুঁড়া,লবণ এবং সামান্য তেল দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে এক ঘন্টার জন্য ঢেকে রেখে দিন।   

এবার চুলায় প্যান বসিয়ে তেল গরম করুন। তেলে কুচি করে রাখা আদা রসুন দিয়ে সামান্য নাড়াচাড়া করুন। আদা-রসুন ভাজা হয়ে এলে তাতে থেঁতো করে রাখা গোল মরিচ যোগ করুন।

উপকরণগুলো হালকা ভেজে নিয়ে পেয়াঁজ কুঁচি দিয়ে বাদামী করে ভেজে নিন। এরপর অল্প মরিচ আর ধনিয়া গুঁড়া দিয়ে কষিয়ে নিন। ভালোভাবে কষানো হলে ম্যারিনেট করে রাখা মাংস দিয়ে কষাতে থাকুন। সামান্য পানি দিতে পারেন। রান্না প্রায় হয়ে এলে কসুরি মেথি দিয়ে ঢেকে আরো কিছুক্ষণ রান্না করুন। নামিয়ে নিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মরিচ মুরগি।

ডেইলি বাংলাদেশ/আরএজে