Alexa অদৃশ্য ক্যামেরার ফোন আনলো ওয়ানপ্লাস

ঢাকা, শুক্রবার   ২৮ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১৫ ১৪২৬,   ০৪ রজব ১৪৪১

Akash

অদৃশ্য ক্যামেরার ফোন আনলো ওয়ানপ্লাস

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৪৩ ১০ জানুয়ারি ২০২০  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

শখের বশে যারা ছবি তোলেন, তাদের বেশিরভাগই স্মার্টফোনের ওপর নির্ভর। তামাম দুনিয়ায় এমন ফটোগ্রাফারের সংখ্যা বেড়েই চলছে। বিষয়টি নিয়ে ভালোভাবেই মাথা ঘামাচ্ছে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো। তাইতো বাড়তে বাড়তে মোবাইলে ক্যামেরার সংখ্যা সাতে পৌঁছেছে। তার মধ্যেও কত বাহার; পপ আপ, আন্ডার ডিসপ্লে ক্যামেরা। এ তালিকায় সর্বশেষ যোগ হয়েছে ইনভিসিবল (অদৃশ্য) ক্যামেরা।

সম্প্রতি স্মার্টফোনে অদৃশ্য ক্যামেরা ব্যবহার করে বিশ্বজুড়ে হইচই ফেলে দিয়েছে ওয়ানপ্লাস। প্রতিষ্ঠানটি এক ভিডিওতে ফোনটির কার্যপ্রণালি সম্পর্কে খানিকটা ধারণা দিয়েছে। ভিডিওতে দেখা গেছে, নির্দিষ্ট একটি অ্যাঙ্গেলে ইলেক্ট্রোক্রোমিক গ্লাস ব্যবহার করে ক্যামেরাকে অদৃশ্য করা হয়েছে।

মোবাইলটি হাতে নিলেও তার পেছনের রং পাল্টানো শক্তিশালী গোরিলা গ্লাস এবং বিশেষ আচ্ছাদনে ঢাকা ক্যামেরা অ্যাপারচার এমনিতে দেখা যাবে না। ক্যামেরা যে থাকছে না, বিষয়টি এমন নয়। ক্যামেরা থাকছে, তবে সেটি বিশেষ গ্লাসের আড়ালে। প্রয়োজনের সময়ই সেটি কেবল বের হবে। জানা গেছে, ওই অ্যাঙ্গেলের পুরো অঞ্চল রঙিন করার মাধ্যমে ক্যামেরাটি অদৃশ্য মনে হয়।

ওয়ানপ্লাস জানিয়েছে, এই কাঁচ স্বচ্ছ হতে ০.৭ সেকেন্ড সময় লাগবে। ফোনটিতে একটি ইলেকট্রোক্রোমিক গ্লাস প্যানেল ব্যবহার হয়েছে। একেবারেই স্বচ্ছ হয়ে যেতে পারে এই কাঁচ।

ম্যাক ল্যারেন ৭২০এস স্পাইডার স্পোর্টস কারের থেকে অনুপ্রাণিত হয়ে কনসেপ্ট ফোনটির ডিজাইন করে ওয়ানপ্লাস। ফোনটির ক্যামেরার উপরে বিশেষ ইলেকট্রোক্রোমিক গ্লাস প্যানেল ব্যবহার হয়েছে। কোম্পানিটি জানায়, এই মুহূর্তে এটা সবচেয়ে উন্নত প্রযুক্তির কাঁচ। এই কাঁচের স্বচ্ছতা পরিবর্তন হতে কোনো শক্তি খরচ হবে না।

এভাবে ক্যামেরা অদৃশ্য করার প্রযুক্তি নিয়ে প্রথম কাজ করার কথা আগেই জানিয়েছিল স্যামসাং। মোবাইলের স্ক্রিনে আলাদা করে ক্যামেরার জন্য জায়গা রাখার বদলে স্ক্রিনের অংশ বাড়িয়ে দিয়ে তার মধ্যেই বসিয়ে দেয়া হবে স্যামসাংয়ের ক্যামেরাটি।

ডেইলি বাংলাদেশ/এনকে