বিকেলের নাস্তায় রাখুন ঝাল পিঠা

ঢাকা, রোববার   ০৫ ডিসেম্বর ২০২১,   অগ্রহায়ণ ২১ ১৪২৮,   ২৮ রবিউস সানি ১৪৪৩

বিকেলের নাস্তায় রাখুন ঝাল পিঠা

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৫০ ২৭ সেপ্টেম্বর ২০২১  

ঝাল পিঠা। ছবি সংগৃহীত

ঝাল পিঠা। ছবি সংগৃহীত

পিঠা বাঙ্গালির সবসময়ই একটি পছন্দের খাবার। ছোট বড় সবাই এটি খেতে পছন্দ করে। অনেকেই মনে করেন পিঠা বানানো অনেক ঝামেলার একটি কাজ। তবে ঝামেলা বাদ দিয়ে খুব সহজেই তৈরি করতে পারেন ঝাল পিঠা। বিকেলের নাস্তা কিংবা টিফিনের জন্য খুব সহজেই তৈরি করা যায় এই পিঠা। খেতেও সুস্বাদু। চলুন তবে জেনে নেয়া যাক ঝাল পিঠা তৈরির রেসিপিটি-  

পুরের জন্য উপকরণ: এক কাপ ছোট করে কাটা মাংস সিদ্ধ, আধা কাপ আলু কুচি, আধা কাপ পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি, এক চা চামচ কাবাব মশলা, এক চা চামচ আদা-রসুন বাটা, দুইটি এলাচ, এক খণ্ড দারুচিনি, দুইটি লবঙ্গ, দুই চা চামচ তেল, লবণ স্বাদ মতো।

উপকরণ: ৫০০ গ্রাম আটা বা ময়দা, ৫০ গ্রাম সুজি, ১/৪ কাপ তেল ,লবণ স্বাদ মতো, পানি পরিমান মতো, তেল ভাজার জন্য।

প্রণালী: প্রথমে প্যানে তেল দিয়ে গরম করে এতে আদা-রসুন বাটা দিয়ে নেড়ে নিন। একটু লালচে হয়ে এলে পেঁয়াজ কুচি দিয়ে নরম করতে থাকুন। গরম মশলা ও কাবাব মশলা দিয়ে লবণ দিয়ে দিন। এরপর এতে আলু কুচি ও মাংস কুচি দিয়ে ভালো করে নেড়ে ভাজা ভাজা করতে থাকুন। আলু সিদ্ধ হয়ে ও মাংস ভাজা হয়ে এলে পুর তৈরি হয়ে যাবে। স্বাদ দেখে নামিয়ে রাখুন।

পিঠা তৈরি: আটা বা ময়দার সঙ্গে সুজি ভালো করে হাতে মিশিয়ে নিন ও সামান্য লবণ দিন। এরপর তেল ঢেলে হাত দিয়ে মাখাতে থাকুন। তারপর পানি দিয়ে মেখে ডো তৈরি করে নিন। এরপর ছোট ছোট করে গোল রুটি তৈরি করে নিন। এরপর ঠিক মাঝে পুর দিয়ে রুটিটি ভাঁজ করে ফেলুন। এটি অর্ধেক চাঁদের মতো হবে। একটি বড় কড়াইয়ে ডুবো তেলে বানানো পিঠা ছেড়ে দিন এবং অল্প আঁচেই লালচে করে ভেজে তুলে নিন।

ডেইলি বাংলাদেশ/এসএ