ইফতারে রাখুন স্বাস্থ্যকর মিক্স ফ্রুটস ফিরনি

ঢাকা, রোববার   ২০ জুন ২০২১,   আষাঢ় ৬ ১৪২৮,   ০৮ জ্বিলকদ ১৪৪২

ইফতারে রাখুন স্বাস্থ্যকর মিক্স ফ্রুটস ফিরনি

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:০৪ ৯ মে ২০২১   আপডেট: ১২:০৪ ৯ মে ২০২১

মিক্স ফ্রুটস ফিরনি। ছবি: সংগৃহীত

মিক্স ফ্রুটস ফিরনি। ছবি: সংগৃহীত

বাজারে এখন বিভিন্ন রকম ফল পাওয়া যায়। আর এই ফল দিয়ে বিভিন্ন রকম খাবার তৈরি করে খেয়ে থাকি। যেমন জুস, ফ্রুট কাস্টার্ড ইত্যাদি তো খাওয়াই হয়। তবে মিক্স ফ্রুটস ফিরনি খেয়েছেন কি? না খেয়ে থাকলে আজই তৈরি করে ফেলুন মিক্স ফ্রুটস ফিরনি।

এটি খেতে খুবই সুস্বাদু। বাচ্চা থেকে বৃদ্ধ সবারই পছন্দের খাবার এই ফিরনি। এই গরমে বানিয়ে ফেলতে পারেন মিক্স ফ্রুটস ফিরনি। এই ফিরনি খুব কম সময় কম উপকরণ দিয়ে তৈরি করা যায়। চলুন তবে জেনে নেয়া যান মিক্স ফ্রুটস ফিরনি তৈরির রেসিপিটি- 

উপকরণ: দুধ এক লিটার, গুঁড়া দুধ এক কাপ, পোলাও চাল আধা ভাঙ্গা ১/৪ কাপ, সাবুদানা (ঘণ্টাখানেক ভিজিয়ে ধুয়ে নিতে হবে) ১/৪ কাপ, কাজু বাদাম বাটা এক টেবিল চামচ, এলাচ গুঁড়া এক চিমটি, কনডেন্স মিল্ক এক কাপ, ক্রিম এক কাপ, মৌসুমী ফল কাটা (পাকা আম, আপেল, কলা, আঙ্গুর কাটা এক কাপ করে), জাফরান এক চিমটি, মাওয়া আধা কাপ, পেস্তা বাদাম বাটা এক টেবিল চামচ, পেস্তা বাদাম কুচি এক টেবিল চামচ, কাঠ বাদাম কুচি এক টেবিল চামচ, লবণ স্বাদ মতো। 

প্রণালী: প্রথমে তরল দুধের সঙ্গে গুঁড়া দুধ ও কনডেন্স মিল্ক মিশিয়ে জ্বাল দিয়ে নিন। ফুটে উঠলে বাদাম বাটা, জাফরান, পোলাও চাল ও সাবুদানা দিয়ে দিন। এবার ভালো করে মিশ্রণটি নাড়তে হবে। তলায় যেন লেগে না যায়, খেয়াল রাখবেন। চাল সিদ্ধ হলে ক্রিম দিয়ে মিশ্রণটিকে কিছুক্ষণ নেড়ে নামিয়ে ফেলুন।

এবার ঠাণ্ডা হলে পরিবেশন পাত্রে ঢেলে কেটে রাখা ফলগুলো মিশিয়ে নিন। এবার ফ্রিজের নরমালে ঘণ্টাখানেক রেখে দিতে পারেন। ইফতারের সময় ফ্রিজ থেকে বের করে পরিবেশণ করুন মজাদার মিক্স ফ্রুটস ফিরনি। 

ডেইলি বাংলাদেশ/এসএ